২৭ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রিজার্ভ স্কোয়াডে ব্রাভো-পোলার্ড!

স্পোর্টস রিপোর্টার ॥ আয়ারল্যান্ডে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের ফাইনালসহ তিন-তিনটি ম্যাচে বাংলাদেশের কাছে বিধ্বস্ত হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপের ঠিক আগে দলটির জন্য যা রীতিমতো শঙ্কার। শোনা যাচ্ছিল শেষ মুহূর্তে দলে ঢুকতে যাচ্ছেন কাইরন পোলার্ড। সেটিই হয়েছে, তবে সরাসরি নয়, তাকে বিশ্বকাপের রিজার্ভ স্কোয়াডে অন্তর্ভুক্ত করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড (ডব্লিউআইসিবি)। তারচেয়েও অবাক করা বিষয় গত বছর অক্টেবরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে আনুষ্ঠানিক অবসর নেয়া ডোয়াইন ব্রাভোও আছেন রিজার্ভ বেঞ্চের ১০ জনের তালিকায়। ২০১৬ সালের সেপ্টেম্বরের পর ওয়েস্ট ইন্ডিজের হয়ে কোন ফরমেটেই খেলেননি ব্রাভো। ৩৫ বছর বয়সী এই অলরাউন্ডার সর্বশেষ ওয়ানডে খেলেছেন ২০১৪ সালের অক্টোবরে। আর ৩২ বছর বয়সী পোলার্ড সর্বশেষ ওয়ানডে খেলেছেন ২০১৬ সালের অক্টোবরে। দু’জনই খেলেছেন সদ্য শেষ হওয়া আইপিএলে। যেখানে মুম্বাই ইন্ডিয়ান্সের চতুর্থ শিরোপা জয়ে বড় ভূমিকা ছিল পোলার্ডের।

ওয়েস্ট ইন্ডিজের পনের সদস্যের বিশ্বকাপ দল ইতোমধ্যে সাউদাম্পটনে অনুশীলন ক্যাম্প শুরু করে দিয়েছে। ক্যাম্প চলবে ২৩ মে পর্যন্ত। ক্যাম্পের অংশ হিসেবে ২২ মে অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচও খেলবে জেসন হোল্ডারের দল। মূল দলের সঙ্গে দু’জন রিজার্ভ খেলোয়াড়ও থাকছেন এই ক্যাম্পে। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে দারুণ খেলা টপঅর্ডার ব্যাটসম্যান সুনীল এ্যামব্রিস অসুস্থ এভিন লুইসের বিকল্প হিসেবে থাকছেন। বোলারদের ওপর চাপ কমাতে থাকছেন বাঁহাতি পেসার রেমন্ড রেইফার, যার ওয়ানডে অভিষেক হয় আয়ারল্যান্ডে। বাকি ছয়জন রিজার্ভ খেলোয়াড় হলেন- ব্যাটসম্যান জন ক্যাম্পবেল, জনাথন কার্টার, স্পিন বোলিং অলরাউন্ডার রোস্টন চেজ, খারি পিয়েরে, উইকেটকিপার-ব্যাটসম্যান শেন ডরিচ এবং পেস বোলিং অলরাউন্ডার কিমো পল। বিশ্বকাপের রিজার্ভ স্কোয়াড নিয়ে ওয়েস্ট ইন্ডিজের নির্বাচক কমিটির প্রধান রবার্ট হেইন্স বলেন, ‘আমাদের মূল ভিতগুলো পূরণ করতেই এই রিজার্ভ স্কোয়াড। যদি মূল স্কোয়াডে বদলির দরকার হয় তাহলে যেন ভাল কাউকে নেয়া যায় এ জন্যই রিজার্ভ দল রাখা হয়েছে।’

আগামী ৩১ মে ট্রেন্ট ব্রিজে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। মাসলনির্ভর পাওয়ার ব্যাটিংয়ে নির্ভরশীল ক্যারিবীয়রা টি২০তে দুর্দান্ত খেললেও ওয়ানডে ও টেস্টে দলটির নিকট অতীত মোটেই ভাল নয়। এমনকি বাছাইপর্ব খেলে তাদের বিশ্বকাপের টিকেট অর্জন করতে হয়েছে। ঘরে-বাইরে সিরিজ হেরেছে আফগানিস্তান ও বাংলাদেশের কাছে। আয়ারল্যান্ডে ত্রিদেশেীয় সিরিজের ফাইনালে হারের দিনই অধিনায়ক জেসন হোল্ডার দলে অভিজ্ঞতার অভাবের কথা জানিয়েছিলেন। এরপরও পোলার্ড রিজার্ভ বেঞ্চে, সত্যি অবাক করার মতো।

এই মাত্রা পাওয়া