২৭ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘এবারের বরাদ্দ মন্ত্রণালয়ে নয়, প্রকল্প পরিচালকের কাছে যাবে’

  • প্রাক বাজেট আলোচনা

স্টাফ রিপোর্টার ॥ পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, এবারের বাজেটের বরাদ্দ কোন মন্ত্রণালয়ে নয়, সরাসরি প্রকল্প পরিচালকদের কাছে পাঠানো হবে। তিনি বলেন, স্থানীয় সরকারের অধীনে ঝিনাইদহ ও যশোরে যে প্রকল্প আছে তার পুরো বাজেট প্রথম দিনই আমরা পাঠিয়ে দেব। মন্ত্রণালয়ে আসা লাগবে না। আজকেই এটা আলোচনা হয়েছে।

সোমবার রাজধানীর মহাখালীতে ব্র্যাক সেন্টার ইন-এ পিপিআরসি ও ব্র্যাকের উদ্যোগে আয়োজিত ‘দরিদ্রবান্ধব নগর উন্নয়ন শীর্ষক’ প্রাক বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী একথা বলেন।

মন্ত্রী বলেন, যেসব দেশে ধারাবাহিকতা ছিল না, সেসব দেশে উন্নয়ন কম হয়েছে। আমরা প্রথমবারের মতো ধারাবাহিক হয়েছি, আওয়ামী লীগের লোক আওয়ামী লীগের কথা বলছি। কিন্তু বাস্তবে ধারাবাহিকতার বিষয়টা আমাদের সবার নজরে রাখা উচিত। বাজেটের ৬ শতাংশের এক শতাংশ নগর সরকারের জন্য বরাদ্দ হয়। কিন্তু এটার মধ্যে ঝিনাইদহ কত পাবে, ঢাকা কত পাবে সেটা ভাবা হয়নি। এটা নিয়ে ভাবতে হবে। আমি একা কিছু করতে পারব না। সরকারের সবাই মিলে করতে হবে। আমি সবার নজরে আনব। তবে এটা খুব কঠিন। এটাকে এভাবে ভাগ করা যাবে না।

তিনি বলেন, আমাদের স্থানীয় সরকার আর ভারতীয় স্থানীয় সরকারের মধ্যে পার্থক্য আছে। বাংলাদেশ সরকার ওয়ান হাউজ ওয়ান গবর্নমেন্টের সরকার। এখানে ফেডারেল স্ট্রাকচারের ভারতের সঙ্গে তুলনা করলে সমস্যা হবে। যাই হোক আমরা এটাকে কিভাবে আরও প্রসারিত করতে পারি, কিভাবে জনগণের কল্যাণে কাজ করতে পারি সেটা দেখতে হবে।

তিনি বলেন, সরকারের ধারাবাহিকতা যে উন্নয়নের জন্য কত জরুরী, কত প্রয়োজনীয় এটা গত ১১ বছরে প্রমাণ হয়েছে। স্থিতিশীল, ধারাবাহিক সরকার যে উন্নয়নের জন্য পারফেক্ট সেটা আমাদের এখানে পরীক্ষা বাকি ছিল। পৃথিবীর অন্য দেশে পরীক্ষা হয়ে গেছে। কোরিয়া, তাইওয়ান, চীন, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশে এরই মধ্যে প্রমাণিত।

পিপিআরসির প্রধান ড. হোসেন জিল্লুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ।