২৬ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সবাইকে বৃক্ষরোপণের আহ্বান মেয়র লিটনের

সবাইকে বৃক্ষরোপণের আহ্বান মেয়র লিটনের

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ সবাইকে নিজ নিজ জায়গায় বৃক্ষরোপণের আহ্বান জানিয়েছেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। আজ মঙ্গলবার দুপুরে নগরভবনের সিটি হলরুমে এক মতবিনিময় সভায় এ আহ্বান জানান মেয়র।

মহানগরীকে সবুজায়নের লক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়নে রাজশাহী সিটি কর্পোরেশন এলাকার সকল স্কুল, কলেজ, মাদ্রাসার অধ্যক্ষ ও শিক্ষকবৃন্দ এবং সরকারি কর্মকর্তাদের সঙ্গে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, মহানগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের আঙিনা ও আশপাশে, সড়কের দুধারে, ট্রেন লাইনের দুইপাশেসহ অন্যান্য স্থানেও অনেক ফাঁকা জায়গা আছে। সেগুলোতে অনেক গাছ লাগানোর সুযোগ রয়েছে। বেশি বেশি গাছ লাগানো হলে পরিবেশ ভালো থাকবে, শহরের উষ্ণতা কমবে, শহর আরো সবুজ হবে।

মেয়র আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি বাড়িতে বনজ, ফলজ ও ওষুধী গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন। আমাদের একসঙ্গে কাজ করতে হবে। সবার অংশীদারিত্বের ভিত্তিতে গাছ লাগানো হবে। এরআগে প্রথমবার স্কুল-কলেজকে গাছের চারা প্রদান করেছিলাম। এবারো প্রদান করা হবে। কোথায় কোন গাছ লাগানো যাবে- এমন একটি প্ল্যান তৈরি করা হবে। প্রয়োজনে প্রকল্প তৈরি করা হবে। নগরীতে অনেক গাছ লাগতে চাই, কোথাও কোন ফাঁকা জায়গা রাখবো না।

রাসিকের পরিবেশ উন্নয়ন স্থায়ী কমিটির চেয়ারম্যান ও ২২ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল হামিদ সরকারের সভাপতিত্বে সভায় স্বাগত বক্তব্য এবং বৃক্ষরোপণ সংক্রান্ত ছবি সম্বলিত তথ্য-উপাত্ত উপস্থাপন করেন প্রধান প্রকৌশলী আশরাফুল হক। বক্তব্য দেন প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবু, প্রধান নির্বাহী কর্মকর্তা শাওগাতুল আলম, বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের প্রধান প্রকৌশলী আফজাল হোসেন, রাজশাহী পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মামুনুর রশিদ।

এ সময় সিটি কর্পোরেশনের ২১নং ওয়ার্ড কাউন্সিলর নিযাম উল আযিম, পরিবেশ উন্নয়ন স্থায়ী কমিটির সদস্য ও সংরক্ষিত ওয়ার্ড-৮ কাউন্সিলর নাদিরা বেগম, ১৯ নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুল হক সুমনসহ মহানগরীর বিভিন্ন স্কুল, কলেজ, মাদ্রাসার অধ্যক্ষ ও শিক্ষকবৃন্দ।