২৭ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ বিষয়ক রিপোর্টিং, এবারও পুরস্কার পেলেন ওয়াজেদ হীরা

স্টাফ রিপোর্টার ॥ নারী ও শিশুর প্রতি সহিংসতা ও যৌন নির্যাতন প্রতিরোধ বিষয়ক রিপোর্টের জন্য টানা দ্বিতীয়বারের মতো পুরস্কার পেয়েছেন দৈনিক জনকণ্ঠের স্টাফ রিপোর্টার ওয়াজেদ হীরা। গত বছর তিনি একই বিষয়ে প্রথম পুরস্কার পান। এ বছর ওয়াজেদ হীরাসহ মোট সাত সাংবাদিকের হাতে প্রধান অতিথি হিসেবে পুরস্কার তুলে দেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ।

মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসাইন মিলনায়তনে অনুষ্ঠানটির আয়োজন করেন নারী উন্নয়ন শক্তি। প্রতিষ্ঠানটি ১৯৯২ সাল থেকে দেশের বিভিন্ন প্রান্তে নারীদের নিয়ে কাজ করে যাচ্ছে। এছাড়াও উইমেন’স ফান্ড এশিয়া শ্রীলঙ্কা এতে সহায়তা প্রদান করে আসছে।

জানা যায়, এ বছর ৫৭টি আর্টিকেল থেকে পত্রিকা ক্যাটাগরিতে মোট চারজনকে পুরষ্কৃত করা হয়। এর মধ্যে জনকণ্ঠের ওয়াজেদ হীরা ছাড়াও রয়েছেন যুগান্তরের রীতা ভৌমিক, ইত্তেফাকের নাছিমা খাতুন ও অর্থনীতি কাগজের এহছানুল হক খান। আর ১৫টি আর্টিকেল থেকে টেলিভিশনে তিনজনকে পুরস্কার দেয়া হয়। এরা হলেন বাংলাভিশনের শারমিন ইব্রাহীম, নিউজ টোয়েন্টি ফোরের শেখ হুমায়ুন কবীর সূর্য্য ও মোহনা টিভির নাজনীন আক্তার। এ সময় ক্রেস সার্টিফিকেট নগদ অর্থ তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, কাক্সিক্ষত বাংলাদেশ গড়তে হলে নারীদের অর্থনীতির মূল স্রোতে সম্পৃক্ত করতে হবে। কারণ, দেশের অর্ধেক জনগোষ্ঠী হচ্ছে নারী। যারা পুরস্কার পেলেন তাদের কর্মক্ষেত্রে দায়িত্ব আরও বেড়ে গেল। প্রতিমন্ত্রী বলেন, রাষ্ট্রের অর্থনীতিকে গতিশীল করতে নারীদের কর্মমুখী করতে হবে। নারীদের কর্মসংস্থান সৃষ্টির জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি কর্মস্থলে এবং নিরাপদে ঘরে ফেরার পরিবেশ তৈরি করতে হবে। তিনি বলেন, নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক আন্তরিক। সরকার পৈত্রিক সম্পত্তিতে নারী ও পুরুষের সমান অধিকারের বিষয়ে আইনগত পরিবর্তনের কথা ভাবছে। সম্পত্তির সমানাধিকার পেলে নারীরা অসহায় অবস্থায় আর্থিক নিরাপত্তাহীনতায় ভুগবে না।

নারী উন্নয়ন শক্তির নির্বাহী পরিচালক ড. আফরোজা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বার্তা সংস্থা ইউএনবি’র সম্পাদক মাহফুজুর রহমান ও আমেরিকান ইন্টারন্যাশনাল হাসপাতালের পরিচালক ডাঃ সুলতান মোহাম্মদ রাজ্জাক।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া