২৬ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ইরানের সঙ্গে যুদ্ধের বিরুদ্ধে বেশিরভাগ মার্কিন নাগরিক ॥ জরিপ

ইরানের সঙ্গে যুদ্ধের বিরুদ্ধে বেশিরভাগ মার্কিন নাগরিক ॥ জরিপ

অনলাইন ডেস্ক ॥ ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে সামরিক সংঘাতের বিরোধিতা করছেন বেশিরভাগ মার্কিন নাগরিক। নতুন এক জনমত জরিপে এ তথ্য উঠে এসেছে। যখন দু দেশের মধ্যে চরম সামরিক উত্তেজনা চলছে তখন এই জনমত জরিপের ফলাফল প্রকাশ করা হলো।

দি রয়টার্স/ইপসস পাবলিক অপিনিয়ন পোল সম্প্রতি এ জরিপের ফলাফল প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে শতকরা ৬০ ভাগ মার্কিন নাগরিক আগেভাগে ইরানের ওপর হামলার বিরোধিতা করেছেন। মাত্র শতকরা ১২ ভাগ জনগণ ইরানের বিরুদ্ধে আগেভাগে যুদ্ধ শুরুর পক্ষে মত দিয়েছেন।

নতুন এ জরিপে আরেকটি গুরুত্বপূর্ণ তথ্য বের হয়েছে, সেটি হচ্ছে- শতকরা ৪৯ ভাগ মার্কিন নাগরিক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরান-নীতিকে সমর্থন করেন নি। এর মধ্যে শতকরা ৩১ ভাগ বলেছেন, তারা জোরালোভাবে ট্রাম্পের ইরান-নীতির বিরোধিতা করেন।

জনমত জরিপ আরো ইঙ্গিত দিচ্ছে যে, শতকরা ৫৩ ভাগ মার্কিন নাগরিক ইরানকে ‘মারাত্মক হুমকি’ বা ‘আসন্ন হুমকি’ হিসেবে দেখছেন এবং শতকরা ৫১ ভাগ মানুষ মনে করেন আগামী কয়েক বছরের মধ্যে দু দেশের মধ্যে যুদ্ধ হবে। ইরানের সঙ্গে ছয় জাতগোষ্ঠীর যে পরমণু সমঝোতা সই হয়েছিল তার প্রতি সমর্থন দিয়েছেন শতকরা ৬১ ভাগ মানুষ।

১৭ মে থেকে ২০ মে অনলাইনে পুরো আমেরিকায় এই জরিপ পরিচালনা করা হয়েছে। এতে অংশ নেন ১০০৭ জন যার মধ্যে ডেমোক্র্যাট সমর্থক ৩৭৭ জন ও রিপাবলিকান দলের সমর্থক রয়েছেন ৩১৩ জন।