২৫ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কৃত্রিম দ্বীপ বানানো বন্ধ হবে না ॥ চীন

কৃত্রিম দ্বীপ বানানো বন্ধ হবে না ॥ চীন

অনলাইন ডেস্ক ॥ চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধের পাশাপাশি চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে নিয়ে ব্যাপক টানাপড়েন চলছে মার্কিন যুক্তরাষ্ট্রের। এতে দুই দেশের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। এমন অবস্থায় দক্ষিণ চীন সাগরে কৃত্রিম দ্বীপ বানাতে চীনের পরিকল্পনা বন্ধ করার হুঁশিয়ারি দেয় পেন্টাগন। পেন্টাগনের হুঁশিয়ারির ২৪ ঘণ্টা না যেতেই পাল্টা হুঁশিয়ারি দিয়েছে বেইজিং। চীনের পক্ষ থেকে জানানো হয়েছে, দক্ষিণ চীন সাগরে কৃত্রিম দ্বীপ বানানো কখনোই বন্ধ হবে না। কৃত্রিম দ্বীপ নির্মিত না হওয়া পর্যন্ত তারা এই প্রকল্পের কাজ চালিয়ে যাবে।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, এই কৃত্রিম দ্বীপ মূলত প্রতিরক্ষার কাজে ব্যবহৃত হলেও দুর্যোগ মোকাবেলা থেকে বৈজ্ঞানিক গবেষণা, সব কিছুর জন্যই ব্যবহৃত হবে। আপৎকালীন পরিস্থিতি সামলানোই এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য বলে জানিয়েছে বেইজিং। দক্ষিণ চীন সাগরে চীন যে কৃত্রিম দ্বীপ গড়ছে, এখবর প্রথম জানিয়েছিল ভিয়েতনাম৷ পরে যুক্তরাষ্ট্রের নজরে আসে এবং উপগ্রহে ধরা পড়ে।

দক্ষিণ চীন সমুদ্রে চীনের দখলদারির প্রয়াস বহুদিন ধরেই ঠেকানোর চেষ্টা করছে ভিয়েতনাম৷ হালে চীন ও আমেরিকার মধ্যে এ নিয়ে যথেষ্ট টানাপড়েন তৈরি হয়েছে। তবে কবে নাগাদ এই দ্বীপের নির্মাণকাজ শেষ হবে সেবিষয়ে কিছু জানা যায়নি।