২৩ মে ২০১৯

পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল হাড্ডাহাড্ডি লড়াই

পশ্চিমবঙ্গে বিজেপি-তৃণমূল হাড্ডাহাড্ডি লড়াই

অনলাইন ডেস্ক ॥ ভারতের লোকসভা নির্বাচনে কেন্দ্রে ক্ষমতাসীন দল বিজেপি পশ্চিমবঙ্গ রাজ্যের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের সঙ্গে জোর প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছে।

ভোট গণনার এ পর্যায়ে পশ্চিম বঙ্গের ৪২টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেসের প্রার্থীরা ২০টি আসনে ও বিজেপির প্রার্থীরা ১৮টি আসনে এগিয়ে ছিলেন, খবর এনডিটিভির।

পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপির প্রবল চ্যালেঞ্জের মুখে পড়েছেন। তিনি ২০১২ সাল থেকে রাজ্যটির মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করে আসছেন।

প্রদর্শিত ফলাফলে বোঝা যাচ্ছে গত কয়েক বছরে বিজেপি পশ্চিমবঙ্গে শক্ত অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছে। নির্বাচনী প্রচারণাকালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বিজেপির সভাপতি অমিত শাহ পশ্চিম বঙ্গে বেশ কয়েকটি নির্বাচনী সমাবেশে উপস্থিত থেকে বক্তৃতা দিয়েছেন।

পশ্চিমবঙ্গে এক সময় বামদের শক্ত অবস্থান থাকলেও তা মুছে যেতে শুরু করেছে বলে প্রদর্শিত ফলাফলে প্রতিফলিত হচ্ছে। রাজ্যটিতে বাম দলগুলো যে সমর্থকদের হারিয়েছে তারা তৃণমূলের চেয়েও বিজেপির দিকে বেশি ঝুঁকেছে বলে মত বিশ্লেষকদের।

তৃণমূল কংগ্রেসকে থামানোর চেষ্টায় ঐতিহ্যগত অনেক বাম ভোটার ও স্থানীয় নেতা বিজেপির ছায়ায় আশ্রয় নিয়েছেন বলে বিভিন্ন সূত্রে খবর হয়েছে।

সাত পর্বে অনুষ্ঠিত এবারের লোকসভার নির্বাচনের প্রতিটি পর্বে পশ্চিমবঙ্গে বিজেপি কর্মীদের সঙ্গে তৃণমূল কর্মীদের সংঘর্ষ ও রাস্তায় রাস্তায় খণ্ডযুদ্ধের ঘটনা ঘটেছে।