২৫ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মিথ্যা তথ্য দিয়ে জামিন আবেদন ॥ ২ আসামির দুই লাখ টাকা জরিমানা

  • পান্নু মোল্লার জামিন খারিজ

স্টাফ রিপোর্টার ॥ মিথ্যা তথ্য দিয়ে জামিন আবেদন করায় তা নামঞ্জুর ও দুই আসামিকে দুই লাখ টাকা জরিমানা করেছে হাইকোর্ট। এদিকে মাগুরার মহম্মদপুর উপজেলার বালিদিয়া ইউপি চেয়ারম্যান পান্নু মোল্লার জামিন আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেয়া হয়েছে। অন্যদিকে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের আওতাধীন অস্থায়ী ভিত্তিতে নিয়োগ পাওয়া ডেটাএন্ট্রি অপারেটরদের চাকরি সরকারের রাজস্ব খাতে অন্তর্ভুক্ত না করে নতুন করে দেয়া নিয়োগ বিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত। বৃহস্পতিবার হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ দিয়েছে।

মিথ্যা তথ্য দিয়ে জামিন আবেদন করায় তা নামঞ্জুর ও দুই আসামিকে দুই লাখ টাকা জরিমানা করেছে হাইকোর্ট। আগামী ৩০ দিনের মধ্যে ওই জরিমানার এক লাখ টাকা দাতব্য প্রতিষ্ঠান আঞ্জুমান মফিদুল ইসলামকেও একলাখ টাকা জাতীয় অন্ধ কল্যাণ ট্রাস্টে জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। একইসঙ্গে টাকা জমা দেয়ার ১০ দিনের মধ্যে তা আদালতকে অবহিত করারও নির্দেশ দেয়া হয়। বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেয়। আদালতে আসামিপক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী কামাল পারভেজ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী এ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।

মামলার বিবরণী থেকে জানা গেছে, একাদশ জাতীয় নির্বাচন বাঞ্চালের জন্য মতিঝিল সিটি সেন্টারের আমেনা এন্টারপ্রাইজ এবং ইউনাইটেড এন্টারপ্রাইজ এ্যান্ড কর্পোরেশনে বসে দেশের বিভিন্ন নির্বাচনী এলাকায় টাকা পাঠানো হয়। গত ২৪ ডিসেম্বর র‌্যাব-৩ অভিযান চালিয়ে নগদ ৮ কোটি ১৫ লাখ ৩৮ হাজার ৬৫০ টাকা উদ্ধারসহ ১০ কোটি ৮৯ লাখ টাকার তেইশটি চেক উদ্ধার করে। সেখান থেকে আমেনা এন্টারপ্রাইজের এক্সিকিউটিভ ডিরেক্টর জয়নাল আবেদীন ও তার অফিস সহকারী আলমগীর হোসেনকে গ্রেফতার করা হয়। এরপর তারা জামিন চাইলে বিচারিক আদালত তা নামঞ্জুর করে।

পরে ওই আসামিদের জামিনের জন্য জয়নাল আবেদীনের স্ত্রী তানিয়া শারমীন হলফনামাকারে হাইকোর্টে আবেদন করেন। আবেদনে আইনজীবী নিযুক্ত ছিলেন আঞ্জুমান আরা বেগম। এরপর আবেদনটি নামঞ্জুর করে আদালত। ওই নামঞ্জুর আদেশের বিষয়টি গোপন করে পুনরায় আসামিরা বিচারিক আদালতের আদেশ দেখিয়ে একই আদালতে জামিন আবেদন করে।

চেয়ারম্যান পান্নু মোল্লার জামিন খারিজ ॥ মাগুরার মহম্মদপুর উপজেলার বালিদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পান্নু মোল্লার জামিন আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছে হাইকোর্ট। জামিন-সংক্রান্ত আবেদনের শুনানি নিয়ে বিচারপতি রেজাউল হক ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেয়। ফলে তাকে কারাগারেই থাকতে হচ্ছে বলে জানান আইনজীবীরা। আদালতে পান্নু মোল্লার পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ এম আমিন উদ্দিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল মোঃ খুরশীদুল আলম।

ইসি সচিবালয়ে ডেটাএন্ট্রি অপারেটর নিয়োগ বিজ্ঞপ্তি কেন অবৈধ নয় ॥ নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের আওতাধীন অস্থায়ী ভিত্তিতে নিয়োগ পাওয়া ডেটাএন্ট্রি অপারেটরদের চাকরি সরকারের রাজস্ব খাতে অন্তর্ভুক্ত না করে নতুন করে দেয়া নিয়োগ বিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট। কর্মসংস্থাপন মন্ত্রণালয় সচিব, অর্থ মন্ত্রণালয় সচিব, নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্ট দশ বিবাদীকে আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার বিচারপতি আশফাকুল ইসলাম ও মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রুল জারি করে। আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী আবদুল্লাহ আল মামুন।