১৭ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

জানা-অজানা

মানসিক চাপ শরীর ও মস্তিষ্কে যা ঘটায়

নানা রোগের ঝুঁকি বাড়ায় : বিভিন্ন চাপের কারণে মাঝেমধ্যে মানুষের স্ট্রেসে থাকা একেবারেই স্বাভাবিক। তবে তা যদি নিয়মিত হতে থাকে, তবে শরীর ও মনে তার বড় ধরনের প্রভাব পড়ে। দেখা দেয় কার্ডিওভাসকুলার, ডায়াবেটিস ও পেটের নানা সমস্যার মতো রোগ।

গবেষণা : হার্ভার্ড মেডিকেল স্কুল মধ্যবয়সী ২,০০০ মানুষ নিয়ে দীর্ঘ আট বছর ধরে একটি গবেষণা করেছে। এতে অংশগ্রহণকারীদের স্মরণশক্তি ও চিন্তাশক্তির পরীক্ষা করা হয়। তাছাড়াও রক্তে কর্টিসোল বা স্ট্রেস হরমোন টেস্ট করা হয়।

স্মরণশক্তি বা চিন্তাশক্তি দূর্বলের কারণ : গবেষণায় দেখা গেছে, যাদের রক্তে কর্টিসোলের মাত্রা স্বাভাবিক বা কম তাদের চেয়ে, যাদের রক্তে কর্টিসোল মাত্রা বা স্ট্রেস হরমোনের মাত্রা বেশি, তাদের স্মরণশক্তি বা চিন্তাশক্তি দুর্বল থাকে।

অতিরিক্ত স্ট্রেসে কর্টিসোলের মাত্রা বেশি : অংশগ্রহণকারীদের মধ্যে যাদের অতিরিক্ত স্ট্রেস ছিল তাদের রক্তে কর্টিসোলের মাত্রা বেশি দেখা গেছে।

যা করা উচিত : স্ট্রেস কমাতে নিয়মিত ব্যয়াম, খেলাধুলা ও যোগব্যায়াম করা উচিত বলে বিশেজ্ঞরা মনে করেন।

জগিং, সাইকেল : জগিং করলে কিংবা সাইকেল চালালে একদিকে যেমন কার্ডিওভাসকুলার সিস্টেম শক্তিশালী হয়, তেমনি মানসিক চাপও কমে। তবে কোন প্রতিযোগিতামূলক খেলাধুলা নয় কিন্তু! কারণ এতে ফল হয় উলটো, অর্থাৎ রক্তে স্ট্রেস হরমোনের মাত্রা আরও বেড়ে যেতে পারে।

স্ট্রেসের নেতিবাচক প্রভাব : সারা বিশ্বে আজ ‘বার্নর্ড আউট’ বা স্ট্রেস রোগীর সংখ্যা দিনদিন বাড়ছে। কর্মক্ষেত্রে চাপ ও প্রতিযোগিতা বাড়াই হয়তো এর বড় কারণ। স্ট্রেস বাড়ার ফলে যে কর্মক্ষেত্রে শুধু কর্মীরাই ভোগেন তা নয়, এর নেতিবাচক প্রভাব পড়ে দেশের অর্থনীতিতেও।

সূত্র: ডয়েচে ভেলে

এই মাত্রা পাওয়া