২৭ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

লারার চোখে কোহলি চ্যাম্পিয়ন ব্যাটসম্যান

স্পোর্টস রিপোর্টার ॥ দরজায় কড়া নাড়ছে বিশ্বকাপ। চারদিকে দলগুলোর শক্তিমত্তা নিয়ে চলছে ব্যাপক আলোচনা। আলোচনা চলছে ক্রিকেটারদের ব্যক্তিগত সামর্থ্য আর পারফর্মেন্স নিয়েও। বর্তমানে আইসিসির ওয়ানডে ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে অবস্থান করা কোহলি রয়েছেন ফেবারিট ভারতের নেতৃত্বে। আসন্ন বিশ্বকাপেই তার সামনে সুযোগ ওয়ানডে ইতিহাসের মাত্র নবম ক্রিকেটার হিসেবে ১১ হাজার রানের মাইলফলক স্পর্শ করার। কোহলির ব্যাটিংয়ের প্রশংসায় পঞ্চমুখ সাবেক ও বর্তমান ক্রিকেটারসহ প্রায় সবাই। অনেকে নানান ভাষায় প্রশংসা করে থাকেন ভারতীয় অধিনায়কের। তবে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ান লারা মনে করেন, এই কোহলি আসলে মানুষই নন, তিনি যেন এক মেশিন, সত্যিকারের চ্যাম্পিয়ন ব্যাটসম্যান।

‘আমার চোখে কোহলি আসলে আসলে মেশিন। আমরা ৮০ এবং ৯০ এর দশকে যে ধরনের ক্রিকেটার দেখতাম, সে তাদের চেয়ে ভিন্ন ধরনের। ফিটনেস সবসময়ই গুরুত্বপূর্ণ। কিন্তু এখন এই বিষয়টা যতটা গুরুত্বপূর্ণ, ফিটনেস ততটা গুরুত্বপূর্ণ কখনই ছিল না। এখন যে পরিমাণে খেলা হয় তাতে আপনাকে অবশ্যই শারীরিকভাবে ফিট থাকতে হবে। সে ফিটনেস নিয়ে কাজ করছে এবং দেখিয়ে দিচ্ছে এটা কতটা গুরুত্বপূর্ণ। সে সত্যিকারের রান মেশিন। বিশ্বকাপেও কোহলির সফল হওয়ার সম্ভাবনা প্রবল। গত বছর ইংল্যান্ড সফরে ভারত সিরিজ জিততে পারেনি, কিন্তু ব্যাটিংয়ে সে ছিলে নিজেরই মতো। চ্যাম্পিয়ন ব্যাটসম্যান সব জায়গায়ই চ্যাম্পিয়ন। বলেন লারা।

ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি আরও যোগ করেন, ‘কোহলি এমন একজন ক্রিকেটার যে প্রতিদিন খেলতে নামছে এবং প্রতিনিয়তই রান করে যাচ্ছে। শচিন টেন্ডুলকর আমার কাছে ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার। আর কোহলির সামনেও সেই সুযোগ আছে। সে ধারাটা ধরে রেখেছে। তবে আমি এই দুইজনের মধ্যে তুলনা করতে চাই না। কিন্তু কোহলি অন্যরকম এক প্রতিভা। সে তরুণ ক্রিকেটারদের জন্য আদর্শ।’