২১ অক্টোবর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

উত্তরাঞ্চলের জেলেরাও আসবে খাদ্য সহায়তা কর্মসুচীতে

উত্তরাঞ্চলের জেলেরাও আসবে খাদ্য সহায়তা কর্মসুচীতে

স্টাফ রিপোর্টার, নীলফামারী ॥ নীলফামারীর সৈয়দপুরে জীববৈচিত্র সংরক্ষণে সামাজিক সচেতনতা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে আজ শনিবার সকাল হতে দুপুর দুইটা পর্যন্ত । সৈয়দপুর শহরের কুন্দল বিল পাড়ে অনুষ্ঠিত প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক(ডিজি) আবু সাইদ রাশেদুল হক।

প্রধান অতিথির বক্তব্যে মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক আবু সাইদ রাশেদুল হক বলেন, পরিত্যক্ত খাল বিল, নদী নালা ও জলাশয় সংস্কার করে মাছ চাষ করার পরিকল্পনা গ্রহণ করার উদ্যোগ নিয়েছে সরকার।

চলতি বছর দেশের সাত’শ পুকুর জলাশয় পুণঃখনন করে সেখানে মাছের অভয়াশ্রম করা হচ্ছে।

ইতোমধ্যে এক’শ জলাশয় পুনঃখনন করে মাছের অভয়াশ্রম করা হয়েছে এবং সেগুলোতে জেলে পরিবারগুলো সম্পৃক্ত হয়ে মাছ চাষ শুরু করেছে। তিনি বলেন, উপকুলীয় এলাকার মত উত্তরাঞ্চলের জেলে পরিবারগুলোর তালিকা প্রণয়ণের কাজ শেষ পর্যায়ে রয়েছে এবং তাদের পরিচয় পত্র প্রদান শেষে সরকারী খাদ্য সহায়তা দেয়া হবে। এরআগে প্রধান অতিথি কুন্দল বিল জলাশয় পুনঃখননের মাধ্যমে মাছের অভয়াশ্রম প্রকল্প পরিদর্শণ শেষে সেখানে দেশী প্রজাতির মাছের পোনা অবমুক্ত এবং বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণ করেন।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্পের প্রকল্প পরিচালক আলিম উজ জামান, রংপুর মৎস্য উন্নয়ন কর্মসুচীর পরিচালক আতাউর রহমান, মৎস্য বিভাগের রংপুর বিভাগীয় পরিচালক শাহ ইমাম জাফর সাদেক ও নীলফামারী জেলা মৎস্য কর্মকর্তা আশরাফুজ্জামান। প্রশিক্ষণে স্বাগত বক্তব্য দেন সৈয়দপুর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা সানী খান মজলিস। প্রশিক্ষণে কুন্দল বিলের সুবিধাভোগী ৮০জন অংশগ্রহণ করে।