১৯ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কাঁটায় ঘেরা ঝোপে সাদা সুন্দর ফুল, হাত দিতে মানা

কাঁটায় ঘেরা ঝোপে সাদা সুন্দর ফুল, হাত দিতে মানা
  • গ্রীষ্মে ফুটেছে করমচা

মোরসালিন মিজান ॥ নামটা ভারি সুন্দর। করমচা। হ্যাঁ, মধুমাস জ্যৈষ্ঠের ফল। সবাই খুব মজা করে খান! না, এমন নয়। অনেকে খান। খেয়ে থাকবেন। বাজারেও ওঠে। বিক্রি হয়। ফলটি দেখতে আকর্ষণীয়। তবে এ গাছে যে চমৎকার ফুল হয়, কেউ কি তা দেখেছেন? গাছটিকে এখন দুর্লভ জ্ঞান করা হয়। একই কারণে ফুলের সৌন্দর্যের কথা অজানা থেকে যায়। সামনে তেমন আসে না। অবশ্য এখন মৌসুম। গ্রীষ্মের শেষভাগে এসে দারুণ হেসে উঠেছে করমচার ফুল। ফেব্রুয়ারি থেকে ফোটা শুরু হয়। মে- জুন পর্যন্ত থকে। এখন মাঝখানের সময়টা। তাই গাছভর্তি ফুল।

শনিবার এই ফুল দেখে হঠাৎ থামতে হলো। আগেও দেখা হয়েছে। তবু চোখ আটকে যায়। সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনের পাশে আছে কয়েকটি গাছ। পরীক্ষণ থিয়েটার হলের পাশে আরও কয়েকটি। ঝোপের মতো দেখতে বটে। জঙ্গল নয়। ঘন সবুজ পাতা অন্য গাছ থেকে এটিকে আলাদা করেছে। উঁচু তেমন নয়। তাই ছোট ছোট ফল ঠিক দেখা যায়। ফর্সা রমণীর মতো গায়ের রং। কিছুটা বাদামি। কোন কোনটিতে লাল আভা যুক্ত হয়েছে। পুরোপুরি পাকলে খেয়ে দেখা যেতে পারে। তার আগে ফুলের কথা হোক।

করমচা ফুলের সৌন্দর্য অনেকদূর থেকে চোখে পড়ে। পাঁচ পাপড়ির ধবধবে সাদা ফুল। নাকফুলের মতো ছোট। কিন্তু স্বমহিমায় নিজেকে মেলে ধরেছে। গত কয়েকদিনের বৃষ্টিতে ধুয়ে যাওয়া পাপড়ি আশপাশের পরিবেশকে স্নিগ্ধ করে রেখেছে। থোকা থোকা ফুল প্রকৃতিপ্রমীদের নয় শুধু, অচেনা পথিককে কৌতূহলী করে তুলে। তবে যারা ফুল দেখলেই বোঁটা থেকে তুলে নিতে চান, তাদের রুখে দিতে আছে বড় বড় কাঁটাও। করমচার নরম সরু ডালে কাঁটাগুলো এমনভাবে দাঁড়িয়ে থাকে যেন অতন্দ্র প্রহরি। অসতর্ক বা আনমনা হয়ে ফুলের দিকে হাত বাড়ালে হলো, বিপদ অনিবার্য। রক্তারক্তি কান্ড হয়ে যেতে পারে! ঢাকার এই গাছগুলো দেখে অনুমান করা যায়, দেশের নানা প্রান্তে এখন ফুটে আছে করমচার ফুল। একটু উদ্যোগী হলে দেখতে পারেন আপনিও।

উদ্ভিদবিদদের সঙ্গে কথা বলে জানা যায়, করমচা ঈধৎরংংধ গণভুক্ত। গুল্মজাতীয় উদ্ভিদ। বাংলাদেশ ছাড়াও এশিয়ার বিভিন্ন দেশে হয়। আফ্রিকা এবং অস্ট্রেলিয়া মহাদেশে এর অস্তিত্ব আছে বলে জানা যায়। করমচার ঔষধি গুণের খোঁজখবর নিতে গিয়েও অবাক হতে হলো। পুষ্টিগুণে সমৃদ্ধ একটি ফল। করমচা ফল খান। স্বাদ গ্রহণ করুন। সেই সঙ্গে উপভোগ করুন ফুলের সৌন্দর্য।