২৬ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

থাইল্যান্ডে অনুশীলনে বাংলাদেশ ফুটবল দল

স্পোর্টস রিপোর্টার ॥ শুক্রবার থাইল্যান্ডের ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে সেদিনই সেখানে গিয়ে পৌঁছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। শনিবার সেখানে সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ব্যাংককের এয়ার ফোর্স ফুটবল গ্রাউন্ডে প্রথমবারের মতো অনুশীলন করেছে তারা। অনুশীলন শেষে সাঁতার কেটে রিকভারি সেশনও করে তারা।

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) জানিয়েছে দলের সবাই সুস্থ আছে। বাংলাদেশ দল সেখানে এশিয়া এয়ারপোর্ট হোটেলে আছে। হোটেলের পরিবেশ এবং থাইল্যান্ডের আবহাওয়া বেশ আরামদায়ক মনে হয়েছে জেমি ডে’র শিষ্যদের কাছে। সেখানকার তাপমাত্র ২৭ থেকে ৩১ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে থাকে।

থাই লীগের দুটি দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ। এয়ারফোর্স ইউনাইটেড ফুটবল ক্লাবের সঙ্গে জামাল ভুঁইয়ারা প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবেন ২৮ মে। ১ জুন দ্বিতীয় ম্যাচে প্রতিপক্ষ ব্যাংকক গ্লাস পাথুম ইউনাইটেড। দুটি ক্লাবই গত মৌসুমে থাই লীগ-১ থেকে নেমে গেছে থাই লীগ-২তে।

এই দুই ক্লাবেই আছে চারজন করে বিদেশী ফুটবলার। ফ্রান্স, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের একজন করে। ব্যাংকক গ্লাস পাথুমে আছে ব্রাজিল, স্পেন, জাপান ও সিঙ্গাপুরের ফুটবলার।

তবে বাংলাদেশ দলের থাইল্যান্ড সফরের মূল উদ্দেশ্য ভিন্ন। তাদের এই থাইল্যান্ড সফর মূলত বিশ্বকাপ প্রাক-বাছাইয়ের পূর্বপ্রস্তুতি হিসেবে। বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ের প্রথমপর্বে (প্রাক-বাছাই) খেলা হবে দুই গ্রুপে (এ এবং বি)। আগামী ৬ জুন অনুষ্ঠিত হবে প্রথম লেগের খেলা। ১১ জুন হবে দ্বিতীয় লেগ। বাংলাদেশ এই দুটি ম্যাচ খেলবে আসিয়ান অঞ্চলের দেশ লাওসের সঙ্গে।

বাংলাদেশ দল ॥ আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকো, মাজহারুল ইসলাম হিমেল, টুটুল হোসেন বাদশা, নাসিরউদ্দিন চৌধুরী, ইয়াসিন খান, সুশান্ত ত্রিপুরা, বিশ্বনাথ ঘোষ, রিয়াদুল হাসান রাফি, রহমত মিয়া, জামাল ভুঁইয়া, মাসুক মিয়া জনি, মামুনুল ইসলাম, ইমন মাহমুদ, সোহেল রানা, মোহাম্মদ ইব্রাহিম, আরিফুর রহমান, বিপলু আহমেদ, রবিউল হাসান, মতিন মিয়া, নাবিব নেওয়াজ জীবন, মাহবুবুর রহমান সুফিল ও তৌহিদুল আলাম সবুজ।