২৫ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্যাংক ও বীমায় ভর করে শেয়ারবাজারে সূচক বাড়ল

  • জুন ক্লোজিংয়ের অন্যান্য কোম্পানির দর কমেছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ রবিবার সূচকের সামান্য উত্থানে শেষ হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন পতনে শেষ হয়েছে। ব্যাংক ও বীমা খাতের কোম্পানির উত্থানের দিনে উভয় বাজারেই বেশিরভাগ কোম্পানির দর কমেছে। আগামী বাজেটে তালিকাভুক্ত কোম্পানিগুলোর কর্পোরেট কর হার কমানোর খবরে এই খাতের কোম্পানির প্রতি চাহিদা বেড়েছে। ঠিক সমভাবে জুন ক্লোজিংয়ের অন্যান্য কোম্পানির দর কমেছে। তবে ব্যতিক্রম ছিল শুধু ইস্টার্ন ক্যাবলের ক্ষেত্রে।

বাজার পর্যালোচনায় জানা গেছে, রবিবার শুধু ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে। বাকি সূচকগুলো কমেছে। এছাড়া ডিএসইর অপর দুই সূচক এবং সিএসইর ৫ সূচকের সবগুলোই কমেছে।

একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন সামান্য বেড়েছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২৫৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরীয়াহ সূচক ৩ এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৯০ ও ১ হাজার ৮২৫ পয়েন্টে। ডিএসইতে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৯১ লাখ টাকা। যা আগের দিন থেকে ৯ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩১৯ কোটি টাকার। ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানির মধ্যে ১২১টির বা ৩৫ ৃশতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৮৩টি বা ৫৩ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি বা ১২ শতাংশ কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্রিটিশ আমেরিকান ট্যোবাকোর। এদিন কোম্পানিটির ১৪ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইস্টার্ন ক্যাবলসের ১২ কোটি ৪২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ৮ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ফরচুন সুজ।

সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ডরিন পাওয়ার, আইএফআইসি ব্যাংক, ইউনাইটেড পাওয়ার, রূপালী লাইফ ইন্স্যুরেন্স এবং এসকে ট্রিমস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৪টির, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। আজ ১৭ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।