২২ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ছাঁটাই হওয়া নিয়ে ভাবছেন না কোচ ভালভার্ডে

স্পোর্টস রিপোর্টার ॥ ঠিক দুই বছর হতে চললো বার্সিলোনায় এসেছেন কোচ আর্নেস্টো ভালভার্ডে। ২০১৭ সালের ২৯ মে ন্যুক্যাম্পে লুইস এনরিকের স্থলাভিষিক্ত হন স্পেনের সাবেক এই ফরোয়ার্ড। কিন্তু দুই মৌসুম কাতালান শিবিরে অতিবাহিত করলেও কাক্সিক্ষত সাফল্য এনে দিতে পারেননি।

সদ্য শেষ হওয়া ২০১৮-১৯ মৌসুমে ব্যর্থই বলতে হবে তাকে। শুধু জিতেছেন স্প্যানিশ লা লিগা। কিন্তু ব্যর্থ হয়েছেন চ্যাম্পিয়ন্স লীগ ও কোপা ডেল’রেতে। শনিবার রাতে কোপা ডেল’রের ফাইনালে ভ্যালেন্সিয়ার কাছে হেরে শিরোপা খুইয়েছে ভালভার্ডের দল বার্সিলোনা। যে কারণে কোচ পদ থেকে তাকে ছাঁটাই করার গুঞ্জনও শুরু হয়ে গেছে। তবে ইতিবাচক দিক হচ্ছে, এই দুঃসময়ে ক্লাব প্রেসিডেন্ট থেকে শুরু করে খেলোয়াড়রা সবাই পাশে আছেন ৫৫ বছর বয়সী ভালভার্ডের। সবচেয়ে বড় কথা, বরখাস্ত হওয়া নিয়ে মোটেও ভাবছেন না মেসি, বসকুয়েটসদের কোচ।

চ্যাম্পিয়ন্স লীগ থেকে বার্সিলোনা ছিটকে পড়ার পর তীব্র সমালোচনার মুখে পড়েন ভালভার্ডে। কোপা ডেল’রের ফাইনালে হারের পর নতুন করে প্রশ্ন উঠছে তার খেলার কৌশল নিয়ে। লিভারপুলের কাছে চ্যাম্পিয়ন্স লীগে বাজেভাবে হারের পর থেকে কোচের কৌশল নিয়ে সবাই ক্ষেপে আছেন। কোপা ডেল’রের ব্যর্থতার পর তাই অনেকে তার বার্সা অধ্যায়ের শেষ দেখছেন। ২০১৫ সালের পর বার্সিলোনা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জিততে পারেনি। যেখানে বার্সার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ এ সময়ে ঘরের তুলেছে টানা তিনবার ইউরোপ সেরার মুকুট। যদিও ঘরোয়া ফুটবলে সাফল্য পাচ্ছে বার্সা। কিন্তু ইউরোপের সর্বোচ্চ আসরে টানা ব্যর্থতা সমর্থকদের খুশি করতে পারছে না। কোচের রক্ষণাত্মক মনোভাব বার্সাকে যে বড় মঞ্চে সফল হতে দিচ্ছে না তার প্রমাণ শেষ দুইবারের চ্যাম্পিয়ন্স লীগ। আগের মৌসুমে রোমার বিপক্ষে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে ৪-১ গোলে এগিয়ে থেকেও ফিরতি লেগে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলায় ৩-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে। এবারও আগের মৌসুমের পুনরাবৃত্তি ঘটেছে। লিভারপুলের বিপক্ষে ৩-০ গোলে এগিয়ে থেকেও তাদের ঘরের মাঠে ৪-০ গোলে হেরে তল্পিতল্পা গোছাতে হয়। যে কারণে বার্সাভক্তরা আর পছন্দ করছেন না ভালভার্ডেকে। তবে এসব নিয়ে তিনি ভাবছেন না। কোপা ডেল’রের ফাইনালে হারের পর ভালভার্ডে বলেন, আমি আমার ভবিষ্যত নিয়ে খুব বেশি ভাবছি না। জানি এই হারটা প্রত্যাশিত নয়। তারপরও আমাদের এগিয়ে যেতে হবে।

বার্সা বস বলেন, আমাদের যে লক্ষ্য ছিল সেই লক্ষ্যে আমরা পৌঁছাতে পারিনি। আমাদের কাছে জয়ই মুখ্য। তবে কাউকে না কাউকে তো হারতে হবেই। দুঃসময়ে অবশ্য ক্লাব সভাপতি বার্টেমেউকে পাশে পাচ্ছেন তিনি। বার্সা সভাপতি বলেন, এটাকে আমাদের জন্য ব্যর্থ মৌসুম বলা যাবে না। আমরা লীগ শিরোপা জিতেছি যা গুরুত্বপূর্ণ। ভালভার্ডের সঙ্গে আমাদের চুক্তি আছে এবং সে দলের কোচ। এই হারকে আমি তার ব্যর্থতা হিসেবে চাপিয়ে দেব না। মজার বিষয় হচ্ছে ২০১২-২০১৩ সালে এই ভ্যালেন্সিয়ারই কোচ ছিলেন ভালভার্ডে। সেখান থেকে ২০১৩ সালে আসেন এ্যাথলেটিক বিলবাওয়ে। বিলবাওয়ে চার বছর কাটিয়ে ২০১৭ সাল থেকে আছেন বিশ্বের অন্যতম সেরা ক্লাব বার্সিলোনার ডাগআউটে।

বার্সিলোনা, আটলেটিকো মাদ্রিদের দাপটে বিলবাওকে লা লিগা জেতাতে না পারলেও ২০১৫ সালে দলটিকে সুপার কাপ জেতান ভালভার্ডে। দুই লেগের ফাইনালে এই বার্সিলোনাকে ৫-১ গোলে হারিয়েছিল বিলবাও। ওই বছর কোপা ডেল’রের ফাইনালেও ওঠে তার দল। তবে সেই লড়াইয়ে বার্সার কাছে ৩-১ গোলে হেরে যায় বিলবাও।