২৭ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ছুটির পর প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে সূচক বাড়ল

ছুটির পর প্রথম কার্যদিবসে শেয়ারবাজারে সূচক বাড়ল

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঈদ পূর্ববর্তী শেষ দিনের মতো ঈদ পরবর্তী প্রথম কার্যদিবস রবিবার উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে লেনদেন আগের দিন থেকে কমেছে।

ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪০২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৬ ও ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২২০ ও ১৮৮৯ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৪ কোটি টাকা। যা আগের দিন থেকে ১২১ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪২৫ কোটি টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানির মধ্যে ১৭১টির বা ৫০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১২৫টি বা ৩৬ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি বা ১৪ শতাংশ কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের। এদিন কোম্পানিটির ১৮ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের ১৮ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ২৫ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ইস্টার্ন হাউজিং।

টপটেন লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - ইস্টার্ন কেবলস, নিউ লাইন ক্লোথিংস, জেএমআই সিরিঞ্জ, বাংলাদেশ সাবমেরিন কেবল, ফাস ফাইন্যান্স, ফরচুন এবং খুলনা পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪৯২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৪টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির দর। ৪১ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।