০৬ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বিনোদনে নতুন মাত্রা

ঈদ মানেই আনন্দ। খুশির বন্যা। মানুষে মানুষে মিলনের স্রোত। আর এমন সুখের জোয়ার কতভাবেই না উপভোগ করা যায়। মানুষ নাড়ির টানে ফেলে আসা গ্রামীণ জীবনে আপন গন্তব্যে ছুটে যায়। এক সময় যেখানে শৈশব-কৈশোর পার হওয়া জীবনের হরেকরকম আনন্দের স্মৃতি দীপ্ত হয়ে আছে। নিকটজনের সঙ্গে আনন্দময় মিলন একঘেয়েমি জীবনে আনে অন্য রকম আবেগঘন প্রহর।

সময়ের মিছিলে ঈদের আনন্দে এসেছে আরও কিছু নতুন উপভোগ্য বিষয়, যা বিনোদনের মাত্রায় জীবনকে অন্য রকমভাবে ভরিয়ে তোলে। এখন মানুষ ভ্রমণের মাধ্যমে সৌন্দর্য উপভোগে ঈদকে আরও মনোরম করে জীবনের সঙ্গে অবিচ্ছেদ্য করতে চায়। বাংলাদেশ প্রাকৃতিক বৈভবের এক অবিমিশ্র মুগ্ধতার পীঠস্থান। সাগর, নদ-নদী, পাহাড়, বনাঞ্চলঘেরা এমন সুরম্য আবহমান বাংলা সত্যিই ভ্রমণপিপাসুদের জন্য বিনোদনের মিলন কেন্দ্র। তাই রমজানের শুদ্ধ গুরুগম্ভীর আমেজ কাটতে না কাটতেই ঈদের শুভারম্ভের যে মঙ্গল বাদ্য বেজে ওঠে সেখানে মানুষের জীবনেও আসে হরেকরকম আনন্দের নিত্যনতুন অভিগমন। কেউ সমুদ্র দেখতে সাগর পাড়ের বাঁধভাঙ্গা জোয়ারের সঙ্গে মিলন উৎসবে মেতে ওঠে। সমুদ্র মানেই কক্সবাজারের বিস্তীর্ণ জলরাশির অবারিত স্রোত, যা মানুষকে নিয়ে যায় মহানন্দের উচ্ছ্বাসে। বিশ্বের সর্ববৃহৎ সমুদ্র সৈকতের সীমানায় দেশী-বিদেশী বহু পর্যটকের কলকাকলিতে নীল জলস্রোত যেভাবে উৎসারিত হয়, তা অন্য কোন মাধুর্যময় আনন্দের কাছে ম্লান হয়ে যায়। এ সবই সম্ভব হয়েছে আধুনিক বাংলাদেশ গড়ার কাক্সিক্ষত স্বপ্নে। অবকাঠামোর ক্রমোন্নয়নে যাতায়াত ব্যবস্থার উন্নয়নে।

মানুষের জীবনযাত্রার মান বাড়ার সঙ্গে আনন্দময় জগতে নিজেদের জড়ানোর সুবর্ণ সুযোগ তৈরি হয়েছে। মাথাপিছু আয় বাড়ার সঙ্গে অন্য সৌন্দর্য উপভোগের বিষয়গুলোও আয়ত্তের মধ্যে এসে যাচ্ছে। ফলে ঈদ এখন আর নির্দিষ্ট ঘরের আলয়ে সীমাবদ্ধ না থেকে সারা বাংলার দর্শনীয় স্থানেও আনন্দময় ভুবন গড়ে তোলার আনুষঙ্গিক পর্যায়ে যুক্ত হতে সময় লাগছে না। পাহাড়ঘেরা রাঙ্গামাটি, বান্দরবানও ঈদ বিনোদনের বিশিষ্ট জায়গা হিসেবে পর্যটকদের জন্য আকর্ষণীয় করে তুলেছে। সুন্দরবনের ঘন সবুজ বনাঞ্চল বিনোদনের সহযাত্রী হিসেবে তার মাধুর্যময় আবেদনে ভ্রমণকারীদের প্রলুব্ধ করে যাচ্ছে। কুয়াকাটায় সূর্যাস্ত ও সূর্যোদয়ের যে মনোরম আভা দর্শনার্থীদের মুগ্ধ করে দেয়, তাও ঈদ আনন্দকে অন্য মাত্রায় নিয়ে যায়। আর কক্সবাজারের মারমেইড বিচ যেন সূর্য ডোবার এক অবিস্মরণীয় রূপশৌর্য। এভাবে নদীবিধৌত বাংলাদেশের মনোমুগ্ধকর রূপবৈচিত্র্য মানুষের মাঝে যে অনাবিল আনন্দের খোরাক হয় ঈদ উৎসব তাকে যেন আরও কানায় কানায় ভরে তোলে, যা বিনোদনের নান্দনিক সম্ভারকেও পূর্ণ মাত্রায় নিয়ে যায়।

নির্বাচিত সংবাদ