১৮ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

চাপ প্রয়োগ করে ইরানকে কাবু করা যাবে না ॥ জন ব্রেন্নান

চাপ প্রয়োগ করে ইরানকে কাবু করা যাবে না ॥ জন ব্রেন্নান

অনলাইন ডেস্ক ॥ মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক পরিচালক জন ব্রেন্নান বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন তেহরানের ওপর চাপ প্রয়োগের যে নীতি গ্রহণ করেছে তা ব্যর্থ হতে বাধ্য কারণ, ইরান চাপের মুখে নতি স্বীকার করে না। দীর্ঘদিন ধরে দেশটির জনগণ ‘প্রতিরোধের সংস্কৃতি’ চর্চা করে আসছে বলেও তিনি উল্লেখ করেছেন।

সম্প্রতি আয়ারল্যান্ড থেকে প্রকাশিত ‘দ্যা আইরিশ টাইমস’কে দেয়া সাক্ষাৎকারে ব্রেন্নান আরো বলেন, “ইরান তার আচরণে পরিবর্তন আনবে- এমন ভুল ধারণার ভিত্তিতে ট্রাম্প প্রশাসন তেহরানের ওপর চাপ প্রয়োগ করছে। অথচ এই চাপ প্রয়োগ করতে গিয়ে আমেরিকা চরম অচলাবস্থার সম্মুখীন হয়েছে কারণ, ইরানে প্রতিরোধ করার সংস্কৃতি বিদ্যমান। চাপ প্রয়োগের মাধ্যমে ইরানি জনগণকে কাবু করা যায় না।”

সিআইএ’র সাবেক পরিচালক আরো বলেন, ডোনাল্ড ট্রাম্প ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার মতো নির্বুদ্ধিতা করেছেন বলেই যে তাকে আমার অপছন্দ তা নয় বরং তার গৃহিত বেশিরভাগ পদক্ষেপ অত্যন্ত ত্রুটিপূর্ণ এবং তিনি আমেরিকার জাতীয় স্বার্থের চেয়ে নিজের ব্যক্তিগত অবস্থান শক্তিশালী করাকে অগ্রাধিকার দিচ্ছেন।

জন ব্রেনান আরো বলেন, যদি ট্রাম্পের সমস্যা এই একটি হতো তাহলে চুপ থাকতাম কিন্তু তার যে আচরণ আমাকে ক্ষুব্ধ করে তা হলো তার অনর্গল মিথ্যাচার এবং প্রেসিডেন্ট পদের নীতি-নৈতিকতাকে অনবরত পদদলন। তিনি বলেন, ট্রাম্প শুধু মার্কিন জনগণকে নয় সেইসঙ্গে গোটা বিশ্ববাসীকে বিভ্রান্ত ও পথভ্রষ্ট করছেন।

ডোনাল্ড ট্রাম্প আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করার পর ২০১৭ সালে সিআইএ’র প্রধানের পদ থেকে সরে দাঁড়ান জন ব্রেন্নান। তিনি কিছুদিন আগে মার্কিন প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট সদস্যদের সঙ্গে এক বৈঠকে বলেছিলেন, ওয়াশিংটন যত চেষ্টাই করুন ইরান আমেরিকার ইচ্ছার কাছে নতি স্বীকার করবে না।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া