২০ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

হংকংয়ে প্রত্যর্পণ বিলের বিপক্ষে লাখো মানুষের বিক্ষোভ

হংকংয়ে প্রত্যর্পণ বিলের বিপক্ষে লাখো মানুষের বিক্ষোভ

অনলাইন ডেস্ক ॥ হংকংয়ে প্রত্যর্পণ বিলের বিপক্ষে লাখ লাখ মানুষ বিক্ষোভে অংশ নিয়েছেন। এ বিল নিয়ে বেশ সমালোচনা হচ্ছে। ওই অঞ্চলে নতুন এই বিলের মাধ্যমে চীন হংকংয়ের রাজনৈতিক বিরোধীদের লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

বিতর্কিত এই প্রত্যর্পণ বিলের মাধ্যমে হংকংয়ের সন্দেহভাজন অপরাধীদের বিচারের জন্য চীনের মূল ভূখণ্ডে পাঠানোর অনুমোদন দেয়া হবে।

আয়োজকরা বলছেন, এখানে দশ লাখ মানুষ বিক্ষোভে অংশ নিয়েছেন। ফলে এই বিক্ষোভকে গত ২০ বছরের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ বলে মনে করা হচ্ছে। তবে পুলিশ বলছে, বিক্ষোভে প্রায় দুই লাখ ৪০ হাজার মানুষ অংশ নিয়েছে।

তবে এই বিক্ষোভকে কেন্দ্র করে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। অনেক বিক্ষোভকারী সার্জিকাল মাস্ক পরে বিক্ষোভে অংশ নিয়েছেন। বিক্ষোভকারীদের প্রতিহত করতে লাঠিচার্জ ও পিপার স্প্রে করেছে পুলিশ। এতে বেশ কয়েকজন বিক্ষোভকারী এবং পুলিশ সদস্য আহত হয়েছেন।

এই বিলের বিপক্ষে সমালোচকরা বলছেন, এটি পাশ হলে চীনের ত্রুটিপূর্ণ বিচার ব্যবস্থা প্রকাশ পাবে। এমনকি শহরের বিচারিক স্বাধীনতাও আর থাকবে না।

কিন্তু বিলের পক্ষে যারা সমর্থন জানিয়েছেন তারা বলছেন, এই আইনটি রাজনৈতিকভাবে ব্যবহারের ক্ষেত্রে সুরক্ষা রাখা হয়েছে। চীনের মূল ভূখণ্ড থেকে ধর্মীয় বা রাজনৈতিকভাবে নিপীড়নের মুখোমুখি হওয়া যে কাউকে রক্ষার জন্য এই আইনে পর্যাপ্ত ব্যবস্থা রাখা হয়েছে।