১৮ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেয়ারবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে

শেয়ারবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঈদ পরবর্তী দ্বিতীয় কার্যদিবস সোমবার সূচকের উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এদিন টাকার পরিমাণে লেনদেনও আগের দিন থেকে বেড়েছে। তবে উভয় শেয়ারবাজারেই দিনটিতে বস্ত্র খাতের কোম্পানিগুলোর চাহিদা বেড়েছে। শুধু তাই নয় দিনটিতে আলিফ ইন্ডাস্ট্রিজ ও সাফকো স্পিনিংয়ের কোম্পানির দিনভর বিক্রেতাশূণ্য অবস্থায় লেনদেন হয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, সকালে সূচকের ইতিবাচক প্রবণতা দিয়ে শুরুর পর ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৩১ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১২ ও ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৩২ ও ১৯০১ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৪ কোটি ৮৯ লাখ টাকার। যা আগের দিন থেকে ১৮০ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৪ কোটি টাকার।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানির মধ্যে ২১০টির বা ৬০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১০২টি বা ২৯ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি বা ১১ শতাংশ কোম্পানির।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের। এদিন কোম্পানিটির ২৩ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা খুলনা পাওয়ারের ১৬ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৪ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে ব্র্যাক ব্যাংক।

সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- বৃটিশ আমেরিকান ট্যোবাকো, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, আলিফ ইন্ডাস্ট্রিজ, বিবিএস কেবল, জেএমআই সিরিঞ্জ, ফরচুন এবং আমান ফিড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৩৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫২টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। ৭৭ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

নির্বাচিত সংবাদ