২৭ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পুঁজিবাজারে সুশাসন না থাকলে প্রণোদনা কাজে আসবে না ॥ সিপিডি

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারের সংস্কারের ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠার ওপর জোর দিয়েছে বেসরকারী গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। সংস্থাটির মতে, পুঁজিবাজারে সুশাসনের যথেষ্ট ঘাটতি আছে। সুশাসন না আসলে যতই প্রণোদনা দেয়া হোক তা কোন কাজে আসবে না।

মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে সংগঠনটির পক্ষ থেকে ‘স্টেট অব দ্য বাংলাদেশ ইকোনমি এ্যান্ড বাজেট চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার মূল প্রবন্ধ উপস্থাপনকালে এ কথা বলেন সিপিডির রিসার্চ ফেলো তৌফিক ইসলাম খান। তিনি বলেন, বিগত কয়েক বছরে শেয়ারবাজারে অনেক সংস্কার হয়েছে। শেয়ারবাজারের উন্নয়নের জন্য এই সংস্কার অব্যাহত রাখা প্রয়োজন।

শুধু সংস্কার বা প্রণোদনা দিলেই শেয়ারবাজারে কাজে আসবে না। এর জন্য প্রয়োজন সুশাসন। এ সম্পর্কে সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, পুঁজিবাজারকে কাজে লাগাতে হবে। আমরা সঠিকভাবে পুঁজিবাজারকে কাজে লাগাতে পারছি না।

পুঁজিবাজারকে সঠিকভাবে কাজে লাগাতে পারলে এর মাধ্যমে অনেক বড় বড় প্রকল্প বাস্তবয়ন করা সক্ষম হতো। এক্ষেত্রে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)- কে আরও সক্রিয় হতে হবে বলেও উল্লেখ করেন তিনি। নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুনের সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন বিশেষ ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য এবং সিপিডির সম্মানিত ফেলো মোস্তাফিজুর রহমান।