১৮ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডিজিটাল সংসদ প্রতিষ্ঠার মাধ্যমে নতুন ডিজিটাল নেতৃত্ব গড়ে উঠবে : স্পীকার

ডিজিটাল সংসদ প্রতিষ্ঠার মাধ্যমে নতুন ডিজিটাল নেতৃত্ব গড়ে উঠবে : স্পীকার

সংসদ রিপোর্টার ॥ ডিজিটাল সংসদ প্রতিষ্ঠার মাধ্যমে নতুন ডিজিটাল নেতৃত্ব গড়ে উঠবে বলে মনে করে জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিগত দশ বছরে দেশে ডিজিটাল রুপান্তরের বৈপ্লবিক পরিবর্তন ঘটেছে। ইতোমধ্যে ডিজিটাল পার্লামেন্ট প্রতিষ্ঠার উদ্যোগ নেওয়া হয়েছে।

বুধবার জাতীয় সংসদে স্পীকারের কার্যালয়ে তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এর সঙ্গে বৈঠককালে তিনি এসব কথা বলেন। এ সময় জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমদ খানসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এসময় তাঁরা ডিজিটাল পার্লামেন্ট বাস্তবায়ন অগ্রগতি, ডিজিটাল সার্ভিস ডিজাইন ও সংসদ সদস্যদের জন্য আইসিটি প্রশিক্ষণ নিয়ে আলোচনা করেন। বৈঠকে স্পীকার বলেন, ডিজিটাল পার্লামেন্ট বাস্তবায়ন হলে সময় ও অর্থের সাশ্রয় হবে। একই সঙ্গে সংসদ সদস্যগণ সার্বক্ষণিক পার্লামেন্ট কার্যক্রমে সংযুক্ত থাকতে পারবেন। স্যোশাল মিডিয়া ব্যবহারের মাধ্যমে নিজ এলাকার উন্নয়ন সম্ভাবনা তুলে ধরার পাশাপাশি জনগণের সাথে নিবিড় সম্পর্কও গড়ে তুলতে সক্ষম হবেন।

বৈঠকে জানানো হয়, আগামী জুলাই মাসে সকল সংসদ সদস্যদের অংশগ্রহণে ‘ডিজিটাল বাংলাদেশ ঃ স্টোরি অব ট্রান্সফরমেশন’ শীর্ষক কর্মশালা আয়োজন করা হবে। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

এবিষয়ে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সংসদ সদস্যদের পাশাপাশি তাঁদেরকে সাচিবিক সহায়তা প্রদানকারীদেরকেও প্রশিক্ষণের মাধ্যমে ডিজিটাল লিটারেসিতে দক্ষ করে তোলা হবে। পরে প্রতিমন্ত্রী ‘ইন্ট্রিগ্রেটেড ডিজিটাল সার্ভিস প্লাটফরম ফর বাংলাদেশ পার্লামেন্ট সেক্রেটারিয়েট’-এর ডিজিাইন স্পেসিফিকেশনের কপি স্পীকারকে হস্তান্তর করেন।