১৮ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বঙ্গবন্ধুর খুনীদের বিচার না হলে এরা নতুন করে চক্রান্ত করবে : মোহাম্মদ নাসিম

বঙ্গবন্ধুর খুনীদের বিচার না হলে এরা নতুন করে চক্রান্ত করবে : মোহাম্মদ নাসিম

সংসদ রিপোর্টার ॥ বঙ্গবন্ধুর পলাতক খুনীদের বিদেশ থেকে দেশে কেন ফিরিয়ে আনা হচ্ছে না -এ নিয়ে জাতীয় সংসদে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলির সদস্য ও সাবেক স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম। খুনীদের ফিরিয়ে এনে বিচারের রায় কার্যকর করা না হলে এরা নতুন করে চক্রান্ত করবে বলেও আশঙ্কা প্রকাশ করেন ১৪ দলের কেন্দ্রীয় এই মুখপাত্র।

মাগরিবের নামাজের বিরতীর পর স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার রাতে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে তিনি এ আশঙ্কা প্রকাশ করেন।

এ ব্যাপারে দ্রুত উদ্যোগ গ্রহণের জন্য আইনমন্ত্রী আনিসুল হক ও পররাষ্ট্র মন্ত্রী আবদুল মোমেনের দৃষ্টি আকর্ষণ করে মোহাম্মদ নাসিম বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর খুনীরা দীর্ঘদিন বিচারের বাইরে ছিল। খুনী মোস্তাক, জিয়াউর রহমান এদের বিচারের পথ বন্ধ রেখেছে। কিন্তু বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনা ৯৬ সালে ক্ষমতায় আসার পর এদের বিচারের ব্যবস্থা করেন। কিন্তু এখনো কয়েকজন খুনী বিদেশে পলাতক আছে। এরা বিদেশে বসে সরকার উৎখাতের চক্রান্ত করছে। এই সমস্ত খুনীরা যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্যে পালিয়ে আছে। অথচ যুক্তরাজ্য, কানাডা, যুক্তরাষ্ট্র এরা মানবতার কথা বলে।

তিনি বলেন, যেসব দেশ মানবাধিকারের কথা বলেন, খুনী নূর চৌধুরী, রশীদরা কিভাবে ওসব দেশে পালিয়ে থাকে? এদেরকে দেশে ফিরিয়ে আনতে হবে। দীর্ঘদিন হলো এদের ফিরিয়ে আনা হচ্ছে না। আইনমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলছি এদেরকে দেশে ফিরিয়ে এনে এদের বিচারের রায় কার্যকর করার ব্যবস্থা করতে হবে। তাদের কেন ফিরিয়ে আনা হচ্ছে না? ওই দেশগুলো কেন আত্মস্বীকৃত খুনীদের ফিরিয়ে দিচ্ছে না? এদের ফিরিয়ে আনার ব্যাপারে কি উদ্যোগ, কি ব্যবস্থা নেয়া হয়েছে, এখন পর্যন্ত কি কি করা হয়েছে- এগুলো সংসদে জানাতে হবে। এই খুনীদের ফিরিয়ে আনা না হলে এই খুনীরা নতুন করে চক্রান্ত শুরু করবে।