২৭ জুন ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রোনাল্ডোকে হটিয়ে বিশ্বের ধনী ক্রীড়াবিদ মেসি

স্পোর্টস রিপোর্টার ॥ সময়ের দুই সেরা তারকা লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। গত এক যুগ ধরেই মাঠের লড়াইয়ে এ দু’জনের মধ্যে সেয়ানে সেয়ানে প্রতিযোগিতা হচ্ছে। এর বাইরে অর্থ আয়ের ক্ষেত্রেও দু’জনের প্রতিযোগিতা লক্ষ্য করা যায়।

এই যেমন এবার রোনাল্ডোকে হটিয়ে বিশ্বের সবচেয়ে ধনী ক্রীড়াবিদ হয়েছেন বার্সিলোনার আর্জেন্টাইন তারকা মেসি। গত বছরের সমীক্ষা অনুযায়ী বিশ্বের সবচেয়ে ধনী ক্রীড়াবিদ হিসেবে মনোনীত হয়েছেন পাঁচবারের ফিফা সেরা তারকা। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বিজনেস ম্যাগাজিন ফোর্বসে বিশ্বের সবচেয়ে ধনী ১০০ ক্রীড়াবিদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে মেসি ১২৭ মিলিয়ন ডলার আয় করে তালিকার শীর্ষে অবস্থান করছেন। আর এই অর্থ দিয়েই মেসি তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী রোনাল্ডোকে পেছনে ফেলেছেন। গত এক বছরে জুভেন্টাস ও পর্তুগাল তারকা রোনাল্ডোর আয় ১০৯ মিলিয়ান মার্কিন ডলার। এর আগে ২০১৬ ও ২০১৭ সালে এই তালিকার শীর্ষস্থানে ছিলেন সি আর সেভেন।

শীর্ষ তিন তালিকায় তৃতীয় ফুটবলার হিসেবে জায়গা করে নিয়েছেন ব্রাজিল ও ফরাসী ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইনের (পিএসজি) স্ট্রাইকার নেইমার। ১০৫ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছেন নেইমার। ৯৪ মিলিয়ন ডলার আয় করে তালিকায় চতুর্থ স্থানে আছেন মেক্সিকোর মিডলওয়েট বক্সিং তারকা সাও কানেলো আলভারেজ। ৯৩.৪ মিলিয়ন ডলার আয় করে শীর্ষ পাঁচে আরও আছেন কিংবদন্তি টেনিস তারকা রজার ফেদেরার। একমাত্র নারী ক্রীড়াবিদ হিসেবে এই তালিকায় আছেন সেরেনা উইলিয়াম। মার্কিন টেনিস তারকা গত বছর ২৯.২ মিলিয়ন ডলার আয় করে তালিকায় ৬৩ নম্বরে জায়গা করে নিয়েছেন।

রেকর্ড ১২ বার ফোর্বসের এই তালিকায় শীর্ষস্থানে থাকা গলফার টাইগার উডস এবার আছন ১১ নম্বরে। এ ছাড়াও রেসিং ড্রাইভার লুইস হ্যামিল্টন ১৩, টেনিস তারকা নোভাক জকোভিচ ১৭, বক্সার কনোর ম্যাকগ্রেগর ২১, রাফায়েল নাদাল ৩৭, পল পোগবা ৪৪, এ্যালেক্সি সানচেজ ৫৩ ও কিলিয়ান এমবাপে আছেন ৫৫ নম্বরে। একমাত্র ক্রিকেটার হিসেবে গৌরবময় এই তালিকার ঠিক ১০০ নম্বরে আছেন ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি।