২০ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বাজেট ঘোষণার দিনে শেয়ারবাজারে সূচক বেড়েছে

 বাজেট ঘোষণার দিনে শেয়ারবাজারে সূচক বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেট উত্থাপনের দিন বৃহস্পতিবার সূচকের সামান্য উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব কিছুটা সূচকই বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এদিন টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে।

জানা গেছে, বুধবারের পতনের পর বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৭৪ পয়েন্টে। সারাদিনই সেখানে সূচকের উর্ধগতি বজায় ছিল। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ ও ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৪৪ ও ১ হাজার ৯১৮ পয়েন্টে। তবে উভয় শেয়ারবাজারেই বস্ত্র খাত ও তালিকাভুক্ত বিমা কোম্পানিগুলোর প্রতি আগ্রহ বেশি ছিল। কিন্তু ব্যাংকের দর কমেছে বেশিরভাগের। এছাড়া অন্যান্য খাতেও কিছুটা মিশ্র প্রবণতা ছিল।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৫০ কোটি টাকা বেড়েছে। ৫৭২ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৫২২ কোটি টাকার।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৯টি কোম্পানির মধ্যে ১৫৯টির বা ৪৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৩৮টি বা ৪০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি বা ১৫ শতাংশ কোম্পানির।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সিলকো ফার্মাসিউটিক্যালের। এদিন কোম্পানিটির ১৮ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা এসকে ট্রিমসের ১৫ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে এবং ১৫ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে জেএমআই সিরিঞ্জ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৭৬৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৮টির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দর। ৩৪ কোটি ১৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।