১৬ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

খালেদার মুক্তি বিষয়ে করণীয় নির্ধারণে স্থায়ী কমিটির জরুরী বৈঠক

স্টাফ রিপোর্টার ॥ কারাবন্দী বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি ও মামলার সর্বশেষ অবস্থা ও পর্যালোচনা ও পরবর্তী করণীয় ঠিক করতে জরুরী বৈঠক করেছেন দলের স্থায়ী কমিটির সদস্যরা। একইসঙ্গে খালেদা জিয়ার আইনজীবীদের সঙ্গেও স্থায়ী কমিটির সদস্যরা আলাদা বৈঠক করেছেন। শনিবার বিকেল পৌনে ৬টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এর পরপরই দ্বিতীয় দফায় রাত ৯টা পর্যন্ত আইনজীবীদের সঙ্গে দ্বিতীয় বৈঠক করেন তারা। উভয় বৈঠকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে স্কাইপের মাধ্যমে অংশগ্রহণ করেন। এ সময় তিনি দলের স্থায়ী কমিটির সদস্যদের ও আইনজীবীদের সঙ্গে সার্বিক বিষয়ে আলোচনা করেন ও পরবর্তী করণীয় নির্ধারণ করতে নানা পরামর্শ প্রদান করেন।

বৈঠক সূত্র জানায়, স্থায়ী কমিটির বৈঠকে খালেদা জিয়ার মুক্তি ছাড়াও দলের পুনর্গঠন, বগুড়া ৬ আসনের উপনির্বাচন, প্রস্তাবিত বাজেট ও ছাত্রদলের কমিটিসহ দেশের সার্বিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্বে বৈঠকে স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান ও আমির খসরু মাহমুদ চৌধুরী অংশ নেন। পরে তাদের সঙ্গে বৈঠকে যোগ দেন দলের ভাইস চেয়ারম্যান এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও সাবেক এ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, এ্যাডভোকেট জয়নুল আবেদিন, এ্যাডভোকেট আবদুর রেজ্জাক খান, আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, এ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার ও ব্যারিস্টার মীর হেলাল।

বৈঠকের এক পর্যায়ে গয়েশ্বর চন্দ্র রায় বাইরে বেরিয়ে এলে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের চেয়ারপার্সন খালেদা জিয়ার মামলার গতিপ্রকৃতি ও করণীয় নিয়ে আলোচনা হয়েছে। এজন্য আইনজীবীদের ডেকে আলোচনা করা হয়েছে। এ নিয়ে আমরা শীঘ্রই আবারও বসব। তখন গণমাধ্যমকে ডেকে সব জানানো হবে। অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বৈঠকে জাতীয় সংসদ ও ঐক্য সম্প্রসারণসহ সার্বিক বিষয়ে আলোচনা হয়েছে, আলোচনা আরও হবে। তবে বৈঠকে অংশ নেয়া দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ ও আমির খসরু মাহমুদ চৌধুরী বৈঠক নিয়ে সাংবাদিকদের সঙ্গে কোন কথা বলেননি। এদিকে স্থায়ী কমিটির সদস্যদের সঙ্গে বৈঠকের পরে খালেদা জিয়ার আইনজীবীরা এ জে মোহাম্মদ আলীর বাসায় মামলার পরবর্তী করণীয় নিয়ে আরেকটি বৈঠক করেন।