২২ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

শেষ পর্যন্ত মাঠে গড়াতে যাচ্ছে ভারত ও পাকিস্তান ম্যাচ

শেষ পর্যন্ত মাঠে গড়াতে যাচ্ছে ভারত ও পাকিস্তান ম্যাচ

অনলাইন ডেস্ক ॥ ওল্ড ট্রাফোর্ড ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে ভারত ও পাকিস্তান। পুলওয়ামায় হামলার পর ভারত পাকিস্তান ম্যাচ নিয়ে রাজনীতির ময়দান থেকে শুরু করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলে বেশ আলোচনা হয়। এক পর্যায়ে ভারত আইসিসির কাছেও চিঠি দেয় পাকিস্তানের বিপক্ষে খেলবে না বলে। কিন্তু শেষ পর্যন্ত মাঠে গড়াতে যাচ্ছে এই লড়াই।

কাদের দিকে থাকবে চোখ?

রোহিত শর্মা (ব্যাটসম্যান, ভারত) :

ভারত এখন পর্যন্ত দুই ম্যাচ খেলার সুযোগ পেয়েছে। একটি ম্যাচ বৃষ্টিতে হয়েছে পণ্ড। এই দুই ম্যাচে ১৭৯ রান তুলেছেন রোহিত শর্মা। একটি শতক ও একটি অর্ধশতক হাঁকিয়েছেন রোহিত। ভারতীয় দলের 'হিট ম্যান' হিসেবে পরিচিত রোহিত শর্মা। বিশ্বকাপের মঞ্চে বিরাট কোহলি ও সব মিলিয়ে বিরাট কোহলির রানের পার্থক্য বেশ খানিকটা, সেটাই যেন মিটিয়ে দেন রোহিত শর্মা।

মোহাম্মদ আমির (বোলার, পাকিস্তান) :

পাকিস্তান বিশ্বকাপের জন্য যে প্রাথমিক দল ঘোষণা করে সেই দলে ছিলেন না মোহাম্মদ আমির। ইংল্যান্ড সিরিজেও অসুস্থতার কারণে পাননি সুযোগ। কিন্তু যথারীতি বড় মঞ্চে বল হাতে পেয়ে আমির জাত চিনিয়েছেন। এখন পর্যন্ত ৩ ম্যাচ খেলে ১০টি উইকেট নিয়েছেন আমির। তার চেয়ে বেশি উইকেট এই বিশ্বকাপে পেয়েছেন দুইজন। মিচেল স্টার্ক যিনি খেলেছেন ৫ ম্যাচ, পেয়েছেন ১৩টি উইকেট। প্যাট কামিন্সও ৫ ম্যাচ খেলে নিয়েছেন ১১ টি উইকেট। অস্ট্রেলিয়ার বিপক্ষে পাকিস্তান যখন বল করছে, মাঝপথে নিশ্চিত ৩৫০ এর বেশি সংগ্রহের দিকে এগোচ্ছিল অস্ট্রেলিয়া। সেখান থেকে মোহাম্মদ আমির ৩০৭ এ আটকে রাখেন অস্ট্রেলিয়াকে। ১০ ওভারে ২টি মেইডেন ও ৩০ রান দিয়ে নেন পাঁচটি উইকেট। বিশ্বকাপে পাঁচ উইকেট নেয়া অষ্টম পাকিস্তানি বোলার মোহাম্মদ আমির।

ম্যাচের আগে দু দলের মুখপাত্ররা কী বলছেন

বিরাট কোহলি, ভারতের অধিনায়ক, পাকিস্তানের বিপক্ষে ম্যাচটিকে অন্য যেকোনো ম্যাচের মতোই দেখতে বলেছেন তার সতীর্থদের।

"খেলাটি উপভোগ করুন, এটা আরেকটা ক্রিকেট ম্যাচই," এমন বার্তা সতীর্থদের দেন কোহলি।

মাঠে নামার আগে ভারতের অন্যতম দুশ্চিন্তা ছিল শেখর ধাওয়ানের চোট নিয়ে। কিন্তু এটা নিয়ে মোটেও ভাবতে চাননা বিরাট কোহলি। লোকেশ রাহুলের ওপর আস্থা রাখতে চান তিনি। সম্ভাব্য ভারতীয় একাদশ: রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি, বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল ও জাসপ্রীত বুমরাহ।

"ভারতের বিপক্ষে ম্যাচ জেতাতে পারলে সে অমর হয়ে থাকবেন," মিকি আর্থার,পাকিস্তানের কোচ।

পাকিস্তানের কোচ মিকি আর্থার বলছেন, পাকিস্তান যদি তিন বিভাগেই ভালো করে সেক্ষেত্রে পাকিস্তানকে সামলানো কঠিন হবে।

"আমাদের নির্দয় হতে হবে, আমাদের আটকানো ভীষণ কঠিন। ধারাবাহিকভাবে পারফর্ম করে যেতে হবে," বলছিলেন মিকি আর্থার। পাকিস্তানের পারফর্মারদের নিয়ে মিকি আর্থার বলেন, "আপনি ব্যাটসম্যানদের মাঝে রানক্ষুধা দেখতে পাবেন। বোলাররা ভালো করার জন্য লড়ছে। পরের ম্যাচগুলোতে আমাদের এই ভালো করাটা চালিয়ে যেতেই হবে।"

ম্যানচেস্টারের আবহাওয়া কেমন?

এই ম্যাচ নিয়ে উদ্বেগের সবচেয়ে বড় জায়গা হচ্ছে আবহাওয়া। ম্যাচের একদিন আগেও দুপুরভর বৃষ্টি হয় ম্যানচেস্টারে। আবহাওয়ার পূর্বানুমান বলছে ম্যানচেস্টারে রোববার বৃষ্টি হওয়ার সম্ভাবনা খু্বই বেশি। যেটা ৫০ শতাংশ থেকে ৭০ শতাংশ। তবে সেক্ষেত্রেও ম্যাচ মাঠে গড়ানোর সম্ভাবনা রয়েছে, ওভার কমিয়ে। তাপমাত্রা একটু বেশি থাকবে স্বাভাবিকের চেয়ে।

ম্যানচেস্টারে ভারতীয় ও পাকিস্তানি সমর্থকদের সমারোহ

ম্যানচেস্টারে ম্যাচের দুই বা তিনদিন আগেই ভারত ও পাকিস্তান থেকে সমর্থকরা ভিড় জমিয়েছেন। পাকিস্তানের বিখ্যাত ভক্ত জলিল চাচা ও ভারতের পতাকা গায়ে রাঙিয়ে ঘুরে বেড়ানো সুধীরকে দেখা গিয়েছে ম্যানচেস্টারে অনুষ্ঠিত হওয়া একটি ভক্তদের উৎসবে। হোটেলগুলোতেও এখন জায়গা মেলা মুশকিল। মাত্র ২৫,০০০ এর একটু বেশি ধারণক্ষমতা সম্পন্ন ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামে এই ম্যাচ দেখতে আবেদন হয়েছে চার লাখ। প্রায় ১ বিলিয়ন মানুষ এই ম্যাচটি টেলিভিশন পর্দায় দেখার জন্য বসবেন।

সূত্র : বিবিসি বাংলা