২১ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রেসিপি

বর্তমানে বাঙালীর রান্নাঘরে নানা রকম বিদেশী খাবারের সমাহার। কম-বেশি সবাই খাওয়ার টেবিলে বিদেশী রেসিপি পছন্দ করে। আমাদের এ সংখ্যায় তেমন কিছু দিয়েছেন -তাহমিনা আক্তার

সিজার সালাদ উইথ প্রন ফ্রিটার্স

যা লাগবে : আইসবার্গ লেটুস ৯০ গ্রাম, রোমেইন লেটুস ৬০ গ্রাম, পারমেজান চিজ ১০ মিলি, অলিভ ১০টি, সিজার ড্রেসিং ৪৫ গ্রাম, (সালাদ ড্রেসিং/ড্রেসার), চেরি টোম্যাটো ৬টি, পার্সলে ৫ গ্রাম, চিংড়ি ৯০ গ্রাম, ময়দা ৬০ গ্রাম, বেকিং পাউডার ৫ গ্রাম, প্যাপরিকা পাউডার ১৫ গ্রাম, পাতিলেবুর রস ১০ মিলি, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া ২ গ্রাম, তেল প্রয়োজন মতো, গার্লিক টোস্ট ২টি।

যেভাবে করবেন : লেটুস পাতা ভাল করে ধুয়ে কিউব করে কেটে ফ্রিজে রাখুন। প্যাপরিকা পাউডার ও লেবুর রস দিয়ে খোসা ছাড়ানো চিংড়ি ম্যারিনেট করে রাখুন। ময়দা, বেকিং পাউডার, লবণ, মরিচ গুঁড়া মিশিয়ে নিন। তাতে চিংড়ি মাখিয়ে তেলে লালচে করে ভেজে তুলুন। একটি বাটিতে টোমেটো, অলিভ, লেটুসপাতা, সিজার ড্রেসিং (সালাদ ড্রেসিং/ড্রেসার) একসঙ্গে মিশিয়ে নিন। সালাডের সঙ্গে প্রন ফ্রিটার্স মিশিয়ে এবং গার্লিক টোস্ট দিয়ে পরিবেশন করুন।

বেকড স্টাফড ক্যাপসিকাম

যা লাগবে : ক্যাপসিকাম- ৪টি (৩ রঙের রাখলে দেখতে ভাল লাগবে), গরুর কিমা ১ পাউন্ড, পেঁয়াজ ১টি, মিহি কুঁচি রসুন কুঁচি ১ চা চামচ, লবণ ১/২ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, সিজনিং সস ১ টেবিল চামচ, ডিম ১ টি, ওটস ১/৩ কাপ, সয়া সস, তেঁতুলের কাঁথ ও সাদা ভিনেগারের মিশ্রণ ১ টেবিল চামচ, টমেটো সস ২ কাপ, মোযারেলা ও ঢাকাইয়া চিজ গ্রেট করা।

যেভাবে করবেন : ক্যাপসিকামগুলোকে মাঝখান দিয়ে ভাগ করে কেটে লবণ পানিতে সিদ্ধ হতে দিন। ৫ মিনিট সিদ্ধ করুন। একটি বড় পাত্রে কিমা, রসুন কুঁচি, পেঁয়াজ কুঁচি, লবণ, গোলমরিচ গুঁড়া, সিজনিং সস, সয়া সস-এর মিক্সচার, ওটস সব একসঙ্গে মিশিয়ে নিন। ডিমের সঙ্গে ১ কাপ টমেটো সস মিশিয়ে নিন। এবার তা মাংসের মিশ্রণে ঢেলে দিন।

একটি বেকিং ট্রেতে ক্যাপসিকামের টুকরোগুলো পাশাপাশি সাজিয়ে নিন। এবার এক এক করে কিমার মিক্সচার ঢেলে দিন প্রত্যেকটি ক্যাপসিকাম-এ। তার ওপর বাকি টমেটো সস দিয়ে দিন। এবার ওভেনে ৩৫০ ডিগ্রী তাপমাত্রায় ৩০ মিনিটের জন্য বেক করুন। বের করে উপরে চিজ দিয়ে দিন, আবার ৫-৮ মিনিটের জন্য বেক করুন। নামিয়ে পরিবেশন করুন গরম গরম বেকড স্টাফড ক্যাপসিকাম!

গারলিক মাশরুম পারমেযান চিকেন

যা লাগবে : চিকেন ব্রেস্ট ৪ পাউন্ড, বাটার ৪ টেবিল চামচ, রসুন কুঁচি ৫টি, থাইম ৩ টেবিল চামচ, বেসিল ৩ টেবিল চামচ, অরিগানো ৩ টেবিল চামচ, মাশরুম ১/২ কাপ, হেভি ক্রিম ১ কাপ, চিকেন ব্রথ ১/২ কাপ, পারমেযান চিজ ১/২ কাপ, লবণ স্বাদমত, গোলমরিচ গুঁড়া স্বাদমতো।

যেভাবে করবেন : চুলোয় একটি ফ্রাইং প্যানে ২ টেবিল চামচ বাটার দিন। এরপর চিকেন দিয়ে দিন, মিডিয়াম হিটে ৫-৬ মিনিট এপিঠ-ওপিঠ ভাজুন। চিকেন হয়ে গেলে তুলে রেখে দিন। একই প্যানে আবার ২ টেবিল চামচ বাটার দিয়ে তাতে মাশরুম, রসুন কুঁচি, বেসিল, থাইম, অরিগেনো দিয়ে ৫-৬ মিনিট সটে করুন (হালকা ভাঁজা)। এতে এখন হেভি ক্রিম, চিকেন ব্রথ ও চিজ ঢেলে হুইস্ক করুন চিজ মেল্ট না হওয়া পর্যন্ত। ভেজে রাখা চিকেন এখন দিয়ে দিন এবং নিজের স্বাদমতো লবণ ও গোলমরিচ গুঁড়া দিয়ে ভাল মতো সবকিছু মিক্স করে ৩-৪ মিনিটের জন্য ঢাকনা দিয়ে ঢেকে দিন। হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন।

বেকড স্টিকি এশিয়ান চিকেন

যা লাগবে : চিকেন ড্রামস্টিক ১২-১৬টি (৪ পাউন্ড), সয়াসস- ১.৫ কাপ, ব্রাউন সুগার- ১.২ কাপ, রসুন ও লাল মরিচের পেস্ট ৪-৬ টেবিল চামচ।

যেভাবে করবেন : চিকেন ছাড়া বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে হুইস্ক করে ভাল করে মিশিয়ে নিন। তারপর হাফ মিক্সচার রেখে দিন পরের জন্য। এখন চিকেনের সঙ্গে হাফ মিক্সচার মিশিয়ে নিয়ে একটি জিপলক ব্যাগ-এ বা এয়ার টাইট কন্টেইনার-এ নিয়ে ফ্রিজে রেখে দিন। ৪-৬ ঘণ্টা মেরিনেট হতে দিন। চিকেন রান্নার ৩০-৪০ মিনিট আগে ফ্রিজ থেকে বের করে নিন যাতে চিকেন-টা রুম টেম্পারেচার-এ ফিরে আসে। ৪০০ ডিগ্রী তাপমাত্রায় ওভেন প্রি-হিট করে নিন। এবার চিকেনগুলো একটি ট্রেতে ফয়েল পেপার বিছিয়ে নিয়ে এর উপর বিছিয়ে দিন। ৩০ মিনিটের জন্য বেক করুন। বের করে নিন। আবার চিকেনগুলো উল্টো পাশে উলটিয়ে দিন। আবার ওভেনে ঢুকিয়ে দিন। আবার ১০ মিনিটের মতো বেক করুন। নামানোর সময় ছুরি দিয়ে অল্প একটু কেটে নিয়ে দেখতে পারেন চিকেন থেকে জুস বের হচ্ছে কিনা। তাহলেই বুঝবেন হয়ে গেছে। এবার আলাদা করে রেখে দেয়া মেরিনেট মিক্সচার-টি একটি সস প্যানে নিয়ে চুলায় ৫ মিনিটের মতো খুবই লো হিটে জ্বাল দিন। মিক্সচার-টি ঘন হয়ে আসলে নামিয়ে নিয়ে ঠান্ডা হতে দিন। এবার বেকড চিকেনের উপর সসটি ছড়িয়ে দিন। হয়ে গেল মজাদার এশিয়ান বেকড স্টিকি চিকেন।

নির্বাচিত সংবাদ