১৭ জুন ২০১৯

ইন্দোনেশিয়ায় ৬.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

ইন্দোনেশিয়ায় ৬.২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

অনলাইন ডেস্ক ॥ ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলে ৬ দশমিক ২ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প হয়েছে বলে ইউরেোপিয়ান মনিটরিং এজেন্সি জানিয়েছে।

সোমবারের এ ভূমিকম্পের উপকেন্দ্রটি দেশটির তিমুর দ্বীপের কুপাং শহর থেকে ১৩৩ কিলোমিটার উত্তরপশ্চিমে ছিল বলে ইউরোপিয়ান-মেডিটোরিয়ান সিসমোলজিক্যাল সেন্টারের প্রতিবেদনের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

তাৎক্ষণিকভাবে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

এ ভূমিকম্পের পর হাওয়াইভিত্তিক প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার থেকে কোনো সুনামি সতর্কর্তা জারি করা হয়নি বলে ইন্দোনেশিয়ার আবহাওয়া, জলবায়ু ও ভূপদার্থবিদ্যা কাউন্সিলের এক মুখপাত্র জানিয়েছেন।

প্রশান্ত মহাসাগরের রিং অব ফায়ার (প্রশান্ত মহাসাগরীয় আগ্নেয় মেখলা) এলাকায় অবস্থিত ইন্দোনেশিয়ায় প্রায়ই বড় ধরনের ভূমিকম্প হয়। পৃথিবীর সব ভূমিম্পের ৯০ শতাংশই এই রিং অব ফায়ার এলাকায় হয়ে থাকে।

গত বছর ধারাবাহিক ভূমিকম্প ও সুনামিতে ইন্দোনেশিয়ায় তিন হাজারেরও বেশি লোক নিহত হয়। বছরটির একেবারে শেষ দিকে জাভা দ্বীপের পশ্চিম উপকূলে একটি ভূমিকম্পের পর সুনামিতে প্রায় ৪৩০ জন নিহত ও অন্তত ১৫৯ জন নিখোঁজ হয়।

এর ১৪ বছর আগে ২০০৪ সালের ২৬ ডিসেম্বর সুমাত্রা উপকূলে বড় ধরনের ভূমিকম্পের পর ভয়াবহ সুনামিতে ইন্দোনেশিয়ায় এক লাখ ২০ হাজারেরও বেশি লোক নিহত হয়েছিল। ওই সুনামিতে ইন্দোনেশিয়াসহ ভারত মহাসাগরের উপকূলবর্তী ১৪টি দেশের দুই লাখ ২৬ হাজার লোক নিহত হয়েছিল।