১৯ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

পানি সংকট মোকাবেলায় বরাদ্দ ২৯৭৮ বিলিয়ন : পানি সম্পদ প্রতিমন্ত্রী

পানি সংকট মোকাবেলায় বরাদ্দ ২৯৭৮ বিলিয়ন : পানি সম্পদ প্রতিমন্ত্রী

সংসদ রিপোর্টার ॥ সংসদে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগজনিত ঝুকির কারণে পানি সংকট মোকাবেলাসহ কাক্সিক্ষত উন্নয়নের দীর্ঘমেয়াদী চ্যালেঞ্জ মোকাবেলায় মহাপরিকল্পনা গ্রহণ করছে সরকার। প্রকল্পটির নামকরণ করা হয়েছে ‘বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা-২১০০’। এটি আগামী ২০৩০ সালের মধ্যে বাস্তবায়নের জন্য ৮০টি প্রকল্প নেবে সরকার, যাতে ব্যয় হবে প্রায় ২ হাজার ৯৭৮ বিলিয়ন টাকা।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মঙ্গলবার জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য এম. আবদুল লতিফের প্রশ্নের লিখিত জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরীর প্রশ্নের জবাবে পানি সম্পদ প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ এর আওতায় প্রথম পদক্ষেপ হিসেবে পানি সম্পদ মন্ত্রণালয় দেশের সব জেলার অভ্যন্তরস্থ ছোট নদী, খাল ও জলাশয় পুনঃখনন প্রকল্প (১ম পর্যায়) শীর্ষক প্রকল্প গ্রহণ করেছে। গত বছরের ডিসেম্বর থেকে এ প্রকল্পের বাস্তবায়ন শুরু হয়েছে। দেশের ৬৪ জেলার অভ্যন্তরস্থ ছোট নদী, খাল ও জলাশয় পুনঃখনন প্রকল্প এর ২য় পর্যায়ের আওতায় নতুন নতুন খাল অন্তর্ভুক্ত করার লক্ষ্যে মাঠ পর্যায়ে যাচাই-বাছাই কাজ চলমান রয়েছে।

ওয়ার্কার্স পার্টির বেগম লুৎফুন নেসা খানের প্রশ্নের প্রতিমন্ত্রী বলেন, দেশের বিভিন্ন নদীর ভাঙ্গন হতে জেলা, উপজেলা, পৌর, শহর, বাজার, হাট এবং ঐতিহাসিক ও জাতীয় জাতীয় জনগুরুত্বপূর্ণ স্থানসমূহ রক্ষার্থে পানি সম্পদ মন্ত্রণালয় অগ্রাধিকার ভিত্তিতে প্রকল্প বাস্তবায়ন করে আসছে। এ লক্ষ্যে একটি মহাপরিকল্পনা গ্রহণের কাজ চলমান রয়েছে। প্রকল্পটির ৩টি টেন্সএর আওতায় ৩টি প্রধান নদী যমুনা, গঙ্গা ও পদ্মার ভাঙ্গন রোধকল্পে সর্বমোট ৫৭ কিঃ মিঃ নদী তীর প্রতিরক্ষা কাজ, ৮৯ কিঃ মিঃ বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ করা হবে।

তিনি জানান, বাংলাদেশের ভূ-খন্ড রক্ষার পাশাপাশি বাংলাদেশের মানচিত্রে সদ্য স্থান পাওয়া লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলাধীন সাবেক পাটগ্রাম ছিটমহল এবং পঞ্চগড় জেলার বোদা উপজেলাধীন সাবেক নাজিরগঞ্জ ও দইখাতা ছিটমহল এলাকায় নদী তীর ভাঙ্গনরোধে পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে ২টি প্রকল্প গ্রহণ করে বাস্তবায়ন করছে।