২৩ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

‘নতুন ভ্যাট আইনটি ভালো’

‘নতুন ভ্যাট আইনটি ভালো’

অর্থনৈতিক রিপোর্টার ॥ নতুন মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট আইনটি ভালো বলে উল্লেখ করেছে বহুজাতিক পরামর্শক সেবা প্রতিষ্ঠান প্রাইসওয়াটারহাউসকুপারস। প্রতিষ্ঠানটি বলছে, নতুন আইনে ব্যবসায়ীদের আগের চেয়ে আরও বেশি নিয়মনীতি মেনে চলতে হবে। হিসাবপত্র ঠিকমতো রাখতে হবে। তবে কিছু পণ্যে দাম যেমন বাড়তে পারে, আবার কমতেও পারে। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে বাজেট বিশ্লেষণ তুলে ধরেছে প্রাইসওয়াটারহাউসকুপারস বাংলাদেশ লিমিটেড।

গুলশানে প্রতিষ্ঠানের ঢাকা কার্যালয়ে এই সংবাদ সম্মেলন হয়। এতে বক্তব্য দেন ব্যবস্থাপনা অংশীদার মামুন রশিদ, প্রাইসওয়াটারহাউস অ্যান্ড কো. এলএলপি অংশীদার পুলক সাহা, ট্যাক্স ও রেগুলেটরি সার্ভিসের অংশীদার সুস্মিতা বসু প্রমুখ। মামুন রশিদ বলেন, নতুন ভ্যাট আইন কার্যকর করতে অর্থবিল পাস করা হবে। এই আইনটি যেন সহনীয় মাত্রায় কার্যকর করতে পারে সে জন্য গ্রাহক ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে কাজ করবে প্রাইসওয়াটারহাউসকুপারস।

প্রাইসওয়াটারহাউসকুপারস বলছে, নতুন আইনে সিকিউরিটি সেবা, পরিষ্কার-পরিচ্ছন্নতা সেবা, রক্ষণাবেক্ষণ সেবা, অ্যামিউজমেন্ট পার্কের প্রবেশ মাশুল, নারীকর্মী কর্তৃক পরিচালিত শোরুমের ভাড়া, বিভিন্ন সামাজিক ক্লাবের সদস্য মাশুলের ওপর ভ্যাট হার কমানো হয়েছে। এ ছাড়া বিভিন্ন টিভি চ্যানেলে সিরিয়াল, নাটক, টেলিফিল্ম ইত্যাদি সরবরাহ, সামাজিক যোগাযোগ মাধ্যম ও ভার্চুয়াল বিজনেস, মোবাইল ফোনে কথা বলা, ক্রেডিট রেটিং এজেন্সি, নির্মাণ সেবা, বিমান ও হেলিকপ্টার ভাড়ায় ভ্যাট হার বাড়ানো হয়েছে। এসব ক্ষেত্রে ভোক্তা পর্যায়ে দাম বাড়তে পারে, কমতে পারে।

সুস্মিতা বসু বলেন, নতুন আইনের মাধ্যমে এত বড় একটি পরিবর্তন হলো, এতে কিছুটা ব্যত্যয় থাকতেই পারে। আমদানি পর্যায়ে ৫ শতাংশ আগাম কর আরোপ প্রসঙ্গে পুলক সাহা বলেন, এটি নিয়ে কোনো সমস্যা হলে ব্যবসায়ীরা সরকারের সঙ্গে আলোচনা করতে পারে। পুলক সাহা বলেন, নতুন আইনটি ব্যবসায়ীদের আগে বুঝতে হবে। নতুন আইনটি আধুনিক আইন। ব্যবসায়ীদের আগের চেয়ে অনেক নিয়মনীতির মধ্যে থাকতে হবে। হিসাবনিকাশ ঠিকমতো রাখতে হবে।