১৭ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ব্যাংকিং খাত সংস্কারের ব্যাপক উদ্যোগ

ব্যাংকিং খাত সংস্কারের ব্যাপক উদ্যোগ

অর্থনৈতিকব রিপোর্টার ॥ নতুন প্রস্তাবিত বাজেটে ব্যাংকিং খাত সংস্কারের উদ্যোগ নেয়া হয়েছে। এরমধ্যে অন্যতম ব্যাংক কোম্পানি আইন, দেউলিয়া আইন। একই সঙ্গে ঋণগ্রহীতাদের আর্থিক সক্ষমতা বিষয়ে একটি নতুন আইন করারও উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া অর্থের জোগান বাড়াতে বিভিন্ন ধরনের সঞ্চয়ী উপকরণ ও বন্ড বাজারে ছাড়া হবে। এর মাধ্যমে ব্যাংকগুলোয় তারল্যপ্রবাহ বাড়ানো হবে, কমানো হবে ঋণের সুদের হার। একই সঙ্গে ব্যাংক থেকে ঋণ নিয়ে যারা পরিশোধ করবে না বা ইচ্ছাকৃতভাবে খেলাপি হবেন, তাদের বিরুদ্ধে কঠার ব্যবস্থা নেয়া হবে।

বাজেট বিশ্লেষণে দেখা যায়, আর্থিক খাতে বিশেষ করে ব্যাংক, বীমা ও অন্যান্য আর্থিক খাতের শৃঙ্খলা উন্নয়নে সরকার নানামুখী কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করছে। এ লক্ষ্যে এবারের বাজেটে ব্যাংকিং কমিশনের কথা বলা হয়েছে। বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ব্যাংক ও আর্থিক খাতের শৃঙ্খলা সুদৃঢ় করতে একটি ব্যাংক কমিশন গঠন করার কথা দীর্ঘদিন ধরে শুনে এসেছি। এ বিষয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

ব্যাংকিং কমিশন গঠনের বিষয়ে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এমসিসিআই) পক্ষ থেকে বলা হয়েছে, এই কমিশন যেসব সুপারিশ করবে সেগুলো যেন সরকার যথাযথভাবে বাস্তবায়ন করে। আর্থিক খাতে শৃঙ্খলা রক্ষা করতে এই কমিশন গঠন করা জরুরি। এ বিষয়ে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, ব্যাংকিং খাত সংস্কারের জন্য শক্তিশালী কমিশন গঠন করা জরুরি। একই সঙ্গে কমিশন যেসব সুপারিশ করবে, সেগুলোও বাস্তবায়ন করতে হবে।