১৭ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দুুঃসময়ে ব্রাজিলের সোনার ছেলে

  • টি ইসলাম তারিক

দুঃসময় আর কাকে বলে। সতীর্থরা নিজ দেশ ব্রাজিলের হয়ে কোপা আমেরিকা খেলছেন। আর নেইমার চোটের কারণে ছিটকে গেছেন টুর্নামেন্ট থেকে। এখানেই শেষ নয়, ফরাসী ক্লাব পিএসজি তারকাকে এখন ইনজুরি ছাড়াও সংগ্রাম করতে হচ্ছে নিজেকে নির্দোষ প্রমাণ করতে!

কেননা নেইমারের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আছে। এই অভিযোগের বিষয়ে তাকে গত শুক্রবার প্রায় ৫ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করেছে ব্রাজিলীয় পুলিশ। মে মাসে প্যারিসের একটি হোটেলে সাক্ষাত করতে যাওয়া এক মহিলাকে নেইমার ধর্ষণ করেছেন বলে অভিযোগ আছে। অবশ্য ঘটনাটি বরাবরের মতো অস্বীকার করে আসছেন সাবেক বার্সিলোনা সুপারস্টার।

২৭ বছর বয়সী নেইমার ব্রাজিলের স্থানীয় সময় বিকেল চারটায় কিছুটা আগে থানায় আসেন এবং রাত ৯টার দিকে জেরা শেষে তাকে ছেড়ে দেয়া হয়। আরও আছে, বিশ্বের সবচেয়ে দামী ফুটবলারকে নাকি আর দলে রাখতে আগ্রহী নয় ফরাসী জায়ান্ট প্যারিস সেইন্ট-জার্মেইন (পিএসজি)। নেইমারের রিয়াল মাদ্রিদ যাওয়ার গুঞ্জন নতুন নয়। বার্সিলোনায় খেলার আগে থেকেই শোনা গিয়েছিল সান্টিয়াগো বার্নাব্যুতে যেতে পারেন ব্রাজিলিয়ান সুপারস্টার। কিন্তু তা হতে দেয়নি বার্সিলোনা। স্প্যানিশ পরাশক্তিরা মেসি, বসকুয়েটসদের পাশে নিয়ে আসেন সেলেসাও তারকাকে। কিন্তু ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত কাতালান শিবিরে থাকার পর ফরাসী ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইনে পাড়ি জমিয়েছেন নেইমার।

পিএসজিতে যাওয়ার পর আবারও গুঞ্জন রটে, কয়েক বছর পর রিয়াল মাদ্রিদে যাবেন তিনি। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো রিয়াল ছেড়ে জুভেন্টাসে যাওয়ার পর বিষয়টি নিয়ে আবারও গুঞ্জন শুরু হয়। অনেকে শতভাগ নিশ্চয়তা দিয়ে বলেন, নেইমারের রিয়ালে যাওয়া সময়ের ব্যাপার মাত্র। কিন্তু তখন ব্রাজিলিয়ান তারকা জানিয়ে দিয়েছেন, আপাতত পিএসজি ছাড়ার কোন ইচ্ছা বা চিন্তাভাবনা নেই। মাস তিন পর আবারও নেইমারের দলবদল নিয়ে গুঞ্জন চাউর হয়। এবার শোনা যায়, সাবেক ক্লাব বার্সিলোনায় ফিরতে চান সময়ের অন্যতম সেরা তারকা নেইমার। সময়ের অন্যতম সেরা তারকা নিজেও নাকি এমনটা চান। এমন অবস্থায় পিএসজিও থেমে ছিল না। প্যারিসের পরাশক্তিরা প্রাণান্ত চেষ্টা চালিয়ে যাচ্ছিল, যেন নেইমার উড়াল দিয়ে কোথাও যেতে না পারেন! অর্থাৎ যে কোন মূল্যে ব্রাজিলিয়ান তারকাকে তাবুতে রাখতে মরিয়া পিএসজি। কিন্তু সেই পিএসজিই এখন পিছুটান দিচ্ছে! জোর গুঞ্জন, নেইমারকে বিক্রি করতে পারে পিএসজি। এমন খবর দিয়েছে ফরাসী সংবাদমাদ্যম। ক্লাবটির সিইও নাসের আল-খেলাইফি খেলোয়াড়দের দায়িত্বহীন আচরণ আর সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি দেয়ার পর এই খবর এসেছে। অর্থাৎ নেইমারের ব্যবহারে মোটেও সন্তুষ্ট নয় ফরাসী জায়ান্টরা। ২০১৭ সালের আগস্টে ২২ কোটি ২০ লাখ ইউরো রেকর্ড ট্রান্সফার ফিতে বার্সিলোনা থেকে লীগ ওয়ানের দল পিএসজিতে যোগ দেন নেইমার। চোট আর নিষেধাজ্ঞার কারণে ২০১৮-১৯ মৌসুমের বড় একটা অংশ পিএসজির হয়ে খেলতে পারেননি। লীগে মাত্র ১৭ ম্যাচ খেলেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। গোল করেন ১৫টি।

ফরাসী সংবাদমাধ্যম জানিয়েছে, আসন্ন দলবদলের সময় যদি পিএসজি খুব বড় অঙ্কের কোন প্রস্তাব পায়, তাহলে ২৭ বছর বয়সী নেইমারকে বিক্রি করে দেয়ার বিষয়টি তারা বিবেচনা করবে। পিএসজিতে ঠিকঠাক থিতু হতে না পারা নিয়ে অসন্তোষ এবং ফ্রান্সে কঠিন পরিস্থিতির মুখোমুখি হওয়ার কথা আগেই ঘনিষ্ঠজনদের বলেছিলেন নেইমার। এরমধ্যে আবার নেইমারের বিরুদ্ধে উঠেছে ধর্ষণের অভিযোগ। ব্রাজিলিয়ান তারকা অবশ্য অন্যায় কিছু করার অভিযোগ অস্বীকার করেছেন। পিএসজির চেয়ারম্যান ও সিইও অল-খেলাইফি দলের খেলোয়াড়দের আচরণ নিয়ে কড়া কথা বলেছেন। তিনি বলেন, আগের চেয়ে খেলোয়াড়দের আরও বেশি দায়িত্বশীল হতে হবে। তাদের আরও বেশি ধৈর্য ধরতে হবে এবং কঠোর পরিশ্রম করতে হবে। মজা করার জন্য তারা এখানে আসেনি। যদি তারা এতে রাজি না হয়, তাহলে দরজা খোলা। বিদায়! আমি আর কোন তারকাসুলভ আচরণ চাই না। লীগ ওয়ানের শিরোপা জিতলেও পিএসজি গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগের শেষ ষোলো থেকে ছিটকে যায় ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে। ফ্রান্সের ঘরোয়া ফুটবলের অন্য দুই টুর্নামেন্ট ফরাসী কাপ ও ফরাসী লীগ কাপেও সাফল্য পায়নি প্যারিসের পরাশক্তিরা। এর আগে নেইমারকে প্যারিসে রেখে দিতে ন্যাশনাল ব্যাংক অব কাতারের (কিউএনবি) সঙ্গে চুক্তি করে পিএসজি। নেইমারের বাবা সিনিয়র নেইমারের সঙ্গে কিউএনবি কমিউনিকেশন গ্রুপের হয়ে চুক্তি সেরেছেন সংস্থাটির জেনারেল ম্যানেজার ইউসুফ ডারভিস। এই চুক্তির কল্যাণে এখন থেকে নেইমারের মার্কেটিং সত্ত্বেরও দেখভাল করবে কিউএনবি। বিনিময়ে কিউএনবির হয়ে বিজ্ঞাপনে অংশ নেবেন বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার। স্বাভাবিকভাবেই প্রশ্ন থাকতে পারে যে, কিউএনবির সঙ্গে নেইমারের চুক্তিতে পিএসজির কী লাভ? এই প্রশ্নের উত্তরে জানা থাকা ভাল, প্যারিসের ক্লাবটির সবচেয়ে বড় স্পন্সর হচ্ছে কিউএনবি। ক্লাবটির জার্সির একাংশে কিউএনবির নামও ব্যবহার করা হয়। তাই নেইমারের সঙ্গে কিউএনবির চুক্তিতে পিএসজির হাত আছে এমনই ভাবা হচ্ছে।

এই চুক্তি এমন একটা সময় হল যখন নেইমারের প্যারিস ছাড়ার গুঞ্জনে সরগরম চারদিক। উয়েফার ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে’র (এফএফপি) জরিমানা এড়াতে দলের দুই দামি ফুটবলার নেইমার ও কিলিয়ান এমবাপেকে বেঁচে দেবে পিএসজি। গত সপ্তাহে ফরাসী এক দৈনিকের এমন প্রতিবেদনের পর রীতিমতো ক্ষোভ প্রকাশ করেছিল লীগ ওয়ান চ্যাম্পিয়নরা। সপ্তাহ না গড়াতে নতুন এই চুক্তির মাধ্যমে জবাব ভালমতোই দিয়েছে ফরাসী জায়ান্টরা। ২০১৭ সালের গ্রীষ্মে ট্রান্সফার ফি’র রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোতে বার্সা ছেড়ে পিএসজিতে নাম লেখান নেইমার। স্প্যানিশ মিডিয়ার খবর, বছর দেড়েক যেতে না যেতেই ন্যু ক্যাম্পে ফিরতে ব্যাকুল হয়ে উঠেছেন তিনি। কাতালানদের সঙ্গে তার সুখের জীবনটা প্যারিসে খুঁজে পান না। আর বার্সিলোনায় পাওয়া সাফল্যও পিএসজিতে পাচ্ছেন না। তাই চলতি মৌসুম শেষেই তিনি বার্সিলোনায় ফেরার চেষ্টা করবেন বলে আগেই জানিয়েছে জানাচ্ছে স্প্যানিশ দুই ক্রীড়া দৈনিক এএস ও মুন্ডো ডেপোর্টিভো।

পত্রিকা দুটির দাবি, ফরাসী লীগে প্রতিদ্বন্দ্বীতার অভাবও নেইমারকে হতাশ করে চলেছে। এ লীগে কী ঘটবে, তা অনেকেই ভবিষ্যদ্বাণী করতে পারছেন সহজেই। কিন্তু স্প্যানিশ লা লীগায় তীব্র প্রতিদ্বন্দ্বিতা হয়, যা খুবই উপভোগ করতেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। এখন দেখার শেষ পর্যন্ত কি হয়।