১৭ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কল্যাণপুরের পেট্রোল পাম্পে আগুন

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর কল্যাণপুরের রাজিয়া পেট্রোল পাম্পের তেলের ডিপোতে অগ্নিকা- ঘটেছে। ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট প্রায় আধঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। মঙ্গলবার বিকেল সোয়া ৫টায় এ আগুন লাগে। খবর পেয়ে প্রাথমিকভাবে ৬টি, এরপর পর্যায়ক্রমে দুটি করে মোট ১০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। আগুনের দ্রুত ভয়াবহ হবার আশঙ্কা দেখা দিলেও তা নেভাতে সক্ষম হয় দমকল বাহিনী।

দমকল বাহিনীর ডিউটি অফিসার রাসেল সিকদার বলেন, আগুন খোলা স্থানে লাগলেও আশপাশে আবাসিক ভবন এবং বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতাল ছিল। অতিরিক্ত গাড়ি পাঠানো হয়। তেলের কারণে আগুনের তীব্রতা দ্রুত বেড়ে যায়, চারদিকে কালো ধোঁয়া ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের লোকজন আগুন নেভানোর পাশাপাশি আশপাশের ভবন থেকে মানুষজনকে সরিয়ে দেন। হাসপাতাল থেকে অনেকে স্বেচ্ছায় নেমে আসেন।

প্রত্যক্ষদর্শী শামীম হোসেন বলেন, সোয়া ৫টায় গাড়ি দিয়ে যাওয়ার সময় হঠাৎ আগুন লাগতে দেখি। ১০ সেকেন্ডের মধ্যে ফুলকি সৃষ্টি হয়ে আগুন ছড়িয়ে যায়। আশপাশের লোকজন ছোটাছুটি করতে থাকে। প্রায় ১০ মিনিট পর ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে আসেন। এ আগুন ভয়াবহ হয়ে ওঠার অনেক আশঙ্কা ছিল। কারণ পেট্রোল পাম্পের কাছেই রয়েছে আবাসিক এলাকা। আগুন ভয়াবহ হয়ে ওঠার আগেই তা নেভাতে সক্ষম হওয়ায় বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে সবাই।

দমকল বাহিনী জানিয়েছে, ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের একটি টিম আগুন লাগার কারণ নির্ণয় ও অন্যরা ক্ষয়ক্ষতি নিরূপণ করছে। তবে জনৈক প্রত্যক্ষদর্শী বলেছেন ফিলিং স্টেশনে দাঁড়িয়ে থাকা একটি তেলের লরিতে আগুন ধরে যায় হঠাৎ করে। তা ছড়িয়ে পড়ে ফিলিং স্টেশনের প্রায় অর্ধেক পুড়ে যায়। ফিলিং স্টেশনের ভেতরে তেলবাহী ট্যাঙ্কারটি আগুনে পুড়ে গেছে। তবে বড় কোন ক্ষতি হয়নি।

ফায়ার সার্ভিসের মোহাম্মদপুরের স্টেশন কর্মকর্তা আশরাফুল ইসলাম জানান, ট্যাঙ্কার থেকে তেল ফিলিং স্টেশনে নামানোর সময় অগ্নিকা- ঘটে। কী কারণে- জানতে চাইলে তিনি বলেন, কেউ সেখানে সিগারেট পান করছিল, অধিক গরমে বা অতিরিক্ত লোড হওয়ার কারণেও এই ঘটনা ঘটতে পারে। তদন্ত না করে বলা যাবে না।

ফায়ার সার্ভিসের কর্মকর্তা আশরাফুল বলেন, হাসপাতাল পাশে থাকায় আমরা আতঙ্কে ছিলাম। কিন্তু আগুনে বড় ধরনের কোন ক্ষতি হয়নি। শুধু গাড়িটি ক্ষতিগ্রস্ত হয়েছে, অন্য সব ঠিক আছে।

এদিকে বনানীতে একটি চারতলা ভবনে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। মঙ্গলবার বেলা আড়াইটার দিকে বনানীর ২৭ নম্বর রোডের একটি চারতলা ভবনের আন্ডারগ্রাউন্ডে এ আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিস গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিস জানিয়েছে, চারতলা ভবনের নিচতলায় আগুন লাগে। খবর পেয়ে বেলা ২টা ৫০ মিনিটে ফায়ার সার্ভিসের দুটি গাড়ি সেখানে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তাৎক্ষণিকভাবে হতাহত কিংবা ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। আগুনের সূত্রপাত ভবনের আন্ডারগ্রাউন্ডের বৈদ্যুতিক মিটার থেকে।