২০ জুন ২০১৯

উ. কোরিয়ায় ত্রাণ পাঠাচ্ছে দ. কোরিয়া

উ. কোরিয়ায় ত্রাণ পাঠাচ্ছে দ. কোরিয়া

অনলাইন ডেস্ক ॥ উত্তর কোরিয়ায় চলমান তীব্র খাদ্য সংকটে পাশে দাঁড়িয়ে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে ৫০ হাজার টন চাল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা যা বিগত এক দশকে প্রথম। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

বিগত প্রায় চার দশকের মধ্যে সবচেয়ে তীব্র খরার কবলে পড়ার কথা জানিয়েছে উত্তর কোরিয়া। এই বছরের প্রথম পাঁচ মাসে দেশটিতে মাত্র ৫৪ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ১৯৮২ সালের পর এটাই দেশটিতে সর্বনিম্ন বৃষ্টিপাতের রেকর্ড। জাতিসংঘের এক যৌথ মূল্যায়নে বলা হয়, এক দশকের মধ্যে সবচেয়ে খারাপ ফলনের কারণে উত্তর কোরিয়ার প্রায় এক কোটি মানুষ মারাত্মক খাদ্য সংকটে পড়েছে।

দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় জানায়, যথাসম্ভব দ্রুত সময়ে এই ত্রাণ সরবরাহ করা হবে। এই খাবার তত্ত্বাবধানে থাকবে জাতিসংঘের বিশ্ব খাদ্য প্রকল্প।

এর আগে ২০১০ সালে উত্তর কোরিয়ায় পাঁচ হাজার টন চাল সহায়তা দিয়েছিলো দক্ষিণ কোরিয়া। ১৯৯০-এর দশকের মাঝামাঝি সময়ে ভয়ানক দুর্ভিক্ষের কবলে পড়ে উত্তর কোরিয়া। ওই সময়ে দেশটির লাখ লাখ মানুষ মারা যায়।

পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে দীর্ঘদিন ধরেই আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মুখে রয়েছে উত্তর কোরিয়া। গত কয়েক বছরে এই নিষেধাজ্ঞা আরও কঠোর করা হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে ভিয়েতনামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে এক সম্মেলনে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানান উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। বিনিময়ে নিরস্ত্রীকরণের অংশ হিসেবে নিজেদের মূল পারমাণবিক স্থাপনা ধ্বংসের প্রতিশ্রুতি দেন তিনি। তবে কোনও ফলাফল ছাড়াই শেষ হয় ওই সম্মেলন।