২০ জুন ২০১৯

শেরপুরে পাট চাষীদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

  শেরপুরে পাট চাষীদের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব সংবাদদাতা, শেরপুর ॥ উন্নত প্রযুক্তিনির্ভর পাট-পাটবীজ উৎপাদন ও সম্প্রসারণ প্রকল্পের আওতায় শেরপুরে পাট চাষীদের দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে সদর উপজেলা পরিষদ সভাকক্ষে দিনব্যাপী ওই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফিরোজ আল মাহমুদ। পাট চাষীদের উন্নত প্রযুক্তিনির্ভর পাট বীজ ব্যবহারের আধুনিক কলাকৌশল, উন্নত পদ্ধতিতে চাষাবাদ ও আঁশ ছাড়ানোর বিষয়ে ধারণা দেওয়াই ছিল ওই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য।

জেলা পাট উন্নয়ন কর্মকর্তা মোঃ আইয়ুব আলীর সভাপতিত্বে ওই প্রশিক্ষণে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শেরপুর কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ বিলাস চন্দ্র পাল ও সদর উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা রুবাইয়া ইয়াসমিন। চলতি মৌসুমের দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত ওই প্রশিক্ষণে সদর উপজেলার ৭৫ জন নির্বাচিত কৃষক অংশ নেন।

পাট উন্নয়ন অফিস সূত্র জানায়, চলতি মৌসুমে জেলা সদর, নকলা ও শ্রীবরদী উপজেলার ৪৫০ জন চাষীকে ওই প্রশিক্ষণ কর্মশালার আওতায় নেওয়া হয়েছে। প্রশিক্ষণের পর তাদেরকে বিনামূল্যে বীজ ও সার দেওয়া হবে। এছাড়া আগামী মৌসুমে ৩টি উপজেলায় ৯ হাজার পাট চাষীকে বিনামূল্যে বীজ ও সার দেওয়া হবে। পাট চাষের সোনালী দিন ফিরিয়ে আনতে পাট চাষের প্রতি আগ্রহ সৃষ্টির লক্ষ্যে চাষীদের উদ্বুদ্ধ করা হচ্ছে।