১৬ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গাজীপুরে সার্ক’র প্রতিনিধি দলের বারি পরিদর্শন

গাজীপুরে সার্ক’র প্রতিনিধি দলের বারি পরিদর্শন

স্টাফ রিপোর্টার, গাজীপুর ॥ সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশন (সার্ক) এর ১১ সদস্যের একটি প্রতিনিধি দল বৃহষ্পতিবার গাজীপুরস্থিত বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) পরিদর্শন করেছেন। সার্ক এগ্রিকালচার সেন্টার- ঢাকা এর সিনিয়র প্রোগ্রাম স্পেশালিস্ট ড. প্রাদাউমনা রাজ পান্ডের নেতৃত্বে এ প্রতিনিধি দলে ভারত, পাকিস্তান, ভুটান, নেপাল, শ্রীলংকাসহ সিমিট ও সাউথ এশিয়া বায়োসেফটি প্রোগামের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

দক্ষিণ এশিয়ার ৮টি দেশ নিয়ে গঠিত আঞ্চলিক জোট সার্ক-এর প্রতিনিধি দলটি বারি’র কর্মকর্তা ও বিজ্ঞানীদের সঙ্গে ইনস্টিটিউটের এর সেমিনার কক্ষে বৈঠক করেন। এসময় মাল্টিমিডিয়া প্রদর্শনের মাধ্যমে ইনস্টিটিউটের বিভিন্ন কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য তুলে ধরেন উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ফল বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. বাবুল চন্দ্র সরকার। অনুষ্ঠাণে বারি’র পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল ওহাব, পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মদন গোপাল সাহা, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) জেবুন নেছা, পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. আবেদা খাতুনসহ বিভিন্ন বিভাগের ঊর্ধ্বতন বিজ্ঞানী ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এরআগে প্রতিনিধি দলটি বারি’র সদর দপ্তরের পৌঁছালে তাদের স্বাগত জানান ইনস্টিটিউটের পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) জেবুন নেছা ও অন্যান্য পরিচালকবৃন্দ এবং বিভাগীয় প্রধানগণ তাদের স্বাগত জানান।

প্রতিনিধি দলটি পরে ইনস্টিটিউটের বায়োটেকনোলজি ল্যাব, আইপিএম ল্যাব, টক্সিকোলজি ল্যাব, এফএমপিই ল্যাব ও পোস্ট-হারভেস্ট ল্যাব পরিদর্শন করেন। তারা বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) বর্তমান কার্যক্রম, অগ্রগতি ও সাফল্য দেখে সন্তোষ প্রকাশ করেন এবং কৃষিক্ষেত্রে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন।