১৭ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

গ্রুপপর্ব থেকেই বিদায়ের দ্বারপ্রান্তে আর্জেন্টিনা

  • কোপা আমেরিকা, টানা দুই জয়ে সবার আগে শেষ আটে কলম্বিয়া

স্পোর্টস রিপোর্টার ॥ ব্রাজিলে চলমান কোপা আমেরিকা ফুটবলের গ্রুপপর্ব থেকেই বিদায় নেয়ার শঙ্কা জেগেছে আর্জেন্টিনার। টানা দুই ম্যাচে জয়হীন থাকায় লিওনেল মেসির দল কোয়ার্টার ফাইনালের টিকেট পাবে কিনা তা নিয়ে সৃষ্টি হয়েছে ঘোরতর সংশয়।

নিজেদের প্রথম ম্যাচে কলম্বিয়ার কাছে ২-০ গোলে হারের পর বৃহস্পতিবার সকালে দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়ের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে আর্জেন্টিনা। পিছিয়ে পড়া আর্জেন্টিনাকে পরাজয় থেকে রক্ষা করেছেন মেসি পেনাল্টি থেকে সমতাসূচক গোল করে। তাছাড়া গোলরক্ষক ফ্রাংকো একটি পেনাল্টি সেভ করেও দলকে রক্ষা করেছেন। ‘বি’ গ্রুপের আরেক ম্যাচে কাতারকে ১-০ গোলে হারিয়ে টুর্নামেন্টের প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে কলম্বিয়া। আগামী সোমবার রাত ১টায় কাতারের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচ খেলবে আর্জেন্টিনা। একই সময়ে কলম্বিয়ার বিপক্ষে লড়বে প্যারাগুয়ে। ওইদিন যদি কলম্বিয়ার বিপক্ষে প্যারাগুয়ে জয় পায় তাহলে গ্রুপপর্ব থেকেই বিদায় নিতে হবে আর্জেন্টিনাকে। তবে ম্যাচটি ড্র হলে দ্বিতীয়পর্বে যাওয়ার জন্য কাতারের বিপক্ষে জিততে হবে আর্জেন্টিনাকে। এছাড়া আরও কঠিন সমীকরণ অপেক্ষা করছে মেসি-মারিয়াদের জন্য। সবচেয়ে বিপজ্জনক তথ্য, আর্জেন্টিনা কাতারকে হারালেও বিদায় নেবে যদি প্যারাগুয়ে হারিয়ে দেয় কলম্বিয়াকে। তখন জিতলেও তল্পিতল্পা গোছাতে হবে দিয়াগো ম্যারাডোনার দেশকে। ম্যাচের ৩৭ মিনিটে কাউন্টার এ্যাটাক থেকে নিউক্যাসেল ইউনাইটেডের মিগুয়েল আলমিরোনের বাম উইংয়ের ক্রসে সানচেজ লো ফিনিশে আর্জেন্টিনার জালে বল জড়ালে এগিয়ে যায় প্যারাগুয়ে।

বিরতির পর আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি আক্রমণভাগকে শক্তিশালী করতে সার্জিও এ্যাগুয়েরোকে মাঠে নামান। ৫৭ মিনিটে এ্যাগুয়েরোর পাস থেকে মার্টিনেজের শট পোস্টে লেগে ফেরত আসে। ফিরতি বলে মেসি শট নিলেও ফার্নান্দেজ দারুণ দক্ষতায় রুখে দেন। কিন্তু ভিএআর ব্যবহার করে দেখা যায় মার্টিনেজের শট বারে লাগার আগে ইভান পিরিসের হাতে লেগেছিল। ব্রাজিলিয়ান রেফারি উইলসন সামপাইয়ো সঙ্গে সঙ্গে পেনাল্টির নির্দেশ দিতে ভুল করেননি। স্পট কিক থেকে মেসির গোলে সমতা ফেরায় আর্জেন্টিনা। শেষ পর্যন্ত ১-১ সমতাবস্থাতেই ম্যাচ শেষ হয়।

ম্যাচ শেষে কাতারের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে আর্জেন্টাইন কোচ স্কালোনি বলেন, আমাদের অবশ্যই জয়ী হতে হবে। আমরা যা ভাল করেছি সেগুলোই নিজেদের কাছে রাখতে চাচ্ছি। আর যা করতে পারিনি সেগুলো নিয়ে নতুন করে ভাবতে শুরু করেছি। টুর্নামেন্টে যে এখনও আমরা টিকে রয়েছি সে জন্য নিজেদের সৌভাগ্যবান মনে করছি। ফ্র্যাঙ্কোর ওপর আমাদের পূর্ণ আস্থা আছে। সে আমাদের এক নম্বর গোলরক্ষক। পেনাল্টি রক্ষা করে সে দলকে বাঁচিয়েছে। আর অধিনায়ক মেসি বলেন, খোলাখুলি বললে পরের ধাপে যাওয়ার জন্য জয় না পাওয়াটা হতাশার। আমরা জানতাম এটা কঠিন হবে। এগিয়ে যাওয়ার জন্য আমরা এখনও সেরা দল, সেরা পারফর্মেন্সের খোঁজে আছি। তিনি আরও বলেন, এই পরিস্থিতি দলকে পীড়া দিচ্ছে। কেননা আমরা একটা ম্যাচও জিততে পারিনি। প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ ছিল। আমরা জানি, পরের ধাপে যেতে হলে আমাদের পরবর্তী ম্যাচে জিততে হবে।

আর্জেন্টাইন অধিনায়ক বলেন, আমরা জানি আমরা নিজেদের জীবনের জন্য খেলব। যেখানে মূলত গ্রুপ থেকে তিনটা দলের পরের ধাপে যাওয়ার সুযোগ আছে, সেখানে আমরা যদি গ্রুপপর্ব পেরুতে না পারি তাহলে এটা অদ্ভুত একটা ব্যাপার হবে। আমরা পরের ধাপে যাব এবং এ নিয়ে আমার কোন সন্দেহ নেই। আরেক ম্যাচে ডুভান জাপাটার একমাত্র গোলে কাতারকে পরাজিত করে কলম্বিয়া। ম্যাচ শেষে জয়ের নায়ক জাপাটা বলেন, এটা সত্যিই কঠিন ম্যাচ ছিল। কিন্তু আমরা ধৈর্য ধরে জয়সূচক গোলটি তুলে নিয়েছি। এই জয়ে পুরো দল দারুন খুশি। আশা করছি নকআউট রাউন্ডেও ভাল করতে পারব।