২৪ জুন ২০১৯

ট্রেন দুর্ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

ট্রেন দুর্ঘটনায় দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

অনলাইন রিপোর্টার ॥ সিলেট থেকে ছেড়ে আসা ঢাকাগামী আন্তঃনগর উপবন এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনার কারণ অনুসন্ধান করে দায়ী ব্যক্তিদের দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ রেলওয়ের পদে পদে অনিয়ম, দুর্নীতি, লুটপাট ও দায়িত্ব পালনে গাফিলতির মহোৎসব চলছে। এখানে দুর্নীতিবাজরা পুরস্কৃত হচ্ছে, সৎ অফিসাররা কোণঠাসা হয়ে পড়ছে। যাত্রী সেবার মান ও ট্রেনের গতি গাণিতিক হারে নিম্নমুখী হচ্ছে। অথচ সরকার প্রধান তথা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা রেলকে গতিশীল করতে প্রায় অর্ধশত যাত্রীবান্ধব প্রকল্প বাস্তবায়নে প্রায় লাখ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন।

সরকারের নির্বাচনী অঙ্গীকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির বাস্তবায়ন করে এসব প্রকল্পে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য বিবৃতিতে দাবি জানানো হয়।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, এ ট্রেন দুর্ঘটনায় দায়িত্ব পালনে গাফিলতিকারী অথবা ইঞ্জিনিয়ারিং ত্রুটি, ঠিকাদারের দুর্নীতি, যারাই দায়ী হোক না কেন, তাদের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করে দ্রুত বিচারের মুখোমুখি করা হোক। অন্যথায় রেলওয়ের সামনে আরো বড় বড় বিপদ আসন্ন বলে বিবৃতিতে সতর্ক করেন তিনি।

বিবৃতিতে তিনি আরো বলেন, আমরা কথায় কথায় যেকোনো বিষয়ে ভারতের উদাহরণ দিয়ে থাকি, ভারতে হলে এতোক্ষণে রেলমন্ত্রী পদত্যাগ করতেন। দায়ী ব্যক্তিরাও ছাড় পেতেন না। তিনি এ দুর্ঘটনায় হতাহত প্রতিটি পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণ ও যথাযথ চিকিৎসা সুনিশ্চিত করার দাবি জানান।