২৩ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

ডুয়িং বিজনেস সূচকে ২১ সালের মধ্যে ৫০তম অবস্থানে যাবে বাংলাদেশ

ডুয়িং বিজনেস সূচকে ২১ সালের মধ্যে ৫০তম অবস্থানে যাবে বাংলাদেশ

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যবসার পরিবেশ নিয়ে বিশ্বব্যাংকের ডুয়িং বিজনেস সূচকে বাংলাদেশ ২০২১ সালের মধ্যে ৫০ তম অবস্থানে আসবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান (সালমান এফ রহমান)। তিনি বলেছেন, বিনিয়োগকারীদের খুব সহজে সেবা দেওয়ার কাজ চলছে।

উদ্যোক্তারা আমাদের কাছে আগে। এজন্য ওয়ান স্টপ সার্ভিস খুব শিগগিরই কার্যকর হবে। সোমবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর উদ্যোগে এক মিডিয়া ব্রিফিয়ে তিনি এ কথা বলেন। বাংলাদেশে বিদেশি বিনিয়োগ সংক্রান্ত তথ্য জানাতে এই ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

জানা গেছে, বিশ্বব্যাংক একটি দেশের ব্যবসার পরিবেশ কেমন তার তুলনামূলক চিত্র তুলে ধরে প্রতিবছর ইজ অব ডুয়িং বিজনেস প্রতিবেদন প্রকাশ করে। সর্বশেষ প্রতিবেদনে বাংলাদেশ ১৮৯টি দেশের মধ্যে ১৭৬তম অবস্থান পেয়েছে। আগের বছরের চেয়ে উন্নতি হয়েছে এক ধাপ। প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, বিশ^ ব্যাংকের পর্যালোচনায় প্রাথমিক ভাবে আমাদের অগ্রগতি ভালো। আশা করি চলতি বছর সূচকে আমরা ব্যাপক অগ্রগতি করব। কারণ অনেক কাজ হয়েছে।

কিন্তু পর্যালোচনায় আমরা পিছিয়ে ছিলাম। দেখা গেছে, আইন আছে, কিন্তু ওয়েব সাইটে নেই। এমন প্রশ্নের কারণে আমরা ভালো করতে পারেনি। তবে আইন কানুন আরো সংশোধন করা হবে। সরকার ব্যবসার পরিবেশ উন্নয়নে যা যা করা দরকার করবে।