২২ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ মিয়ানমারের রাখাইন থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে চীনের সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী তার কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো’র সঙ্গে সাক্ষাৎকালে এ সহযোগিতা চান।

সাক্ষাৎকালে চীনের রাষ্ট্রদূত পররাষ্ট্রমন্ত্রীকে সম্প্রতি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের অভিজ্ঞতার কথা জানান এবং শরনার্থীদের নিরাপদ প্রত্যাবাসনের বিষয়ে জোর দেন।

সূত্র জানায়, আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী মোমেন জানান— আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরে প্রধান আলোচনার বিষয় হবে রোহিঙ্গা সংকট। আশা করি, এরপর রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার আরও চাপে পড়বে।

বাংলাদেশের এই সংকট মোকাবিলায় সাহায্য করতে চীন আন্তরিক। মিয়ানমারের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার মাধ্যমে সংকট সমাধানের জন্য চীন পরামর্শ দিয়ে আসছে। মিয়ানমার কখনোই বলেনি যে তারা রোহিঙ্গাদের ফিরিয়ে নেবে না, বরং তারা তাদের ফিরিয়ে নিতে আমাদের কাছে বারবার প্রতিশ্রুতি দিয়েছে।

রোহিঙ্গাদের নিরাপদে প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের অভ্যন্তরে রাখাইনে একটি সুষ্ঠু পরিবেশ সৃষ্টির জন্য তাদের চাপে রাখতে মন্ত্রী বন্ধুরাষ্ট্রসমূহ, বিশেষত চীনের মতো রাষ্ট্র, যাদের মিয়ানমারের ওপর প্রভাব রয়েছে, তাদের আহ্বান জানানোর কথা বলেন।

প্রসঙ্গত গত বছরের ২৫ আগস্টের পর মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর জাতিগত নিধন অভিযান থেকে প্রাণ বাঁচাতে প্রায় ৭ লাখ রোহিঙ্গা কক্সবাজারে আশ্রয় নেয়। জাতিসংঘ এ ঘটনাকে জাতিগত নিধন হিসাবে আখ্যা দেয়।