১১ ডিসেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

বৃৃষ্টির দেখা নেই, উল্টো শুরু হয়েছে তাপপ্রবাহ

স্টাফ রিপোর্টার ॥ ভরা বর্ষায় এসে বৃষ্টির জন্য হাপিত্যেশ বাড়ছে। বৃষ্টির দেখা তো নেই-ই। উল্টো বেড়ে যাচ্ছে তাপমাত্রা। শুরু হয়েছে তাপপ্রবাহ। আবহাওয়া অফিস বলছে মৌসুমি বায়ু সারাদেশের উপর কম সক্রিয় অবস্থায় রয়েছে। উত্তর বঙ্গোপসাগরে তা আরও দুর্বল অবস্থায় রয়েছে। ফলে বৃষ্টির দেখা মিলেছে না। এর বিপরীতে তারা জানায় দেশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি অব্যাহত থাকবে আরও কয়েকদিন।

তবে এই অবস্থায় দেশের কিছু কিছু অঞ্চলের উপর বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিশেষ করে ময়মনসিংহ এবং সিলেট বিভাগের উপর দিয়ে দু’একদিনের মধ্যে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে। অন্যত্র তাপপ্রবাহ অব্যাহত থাকবে বলেও উল্লেখ করেছে। প্রকৃতিতে এখন চলছে আষাঢ় মাস। ঋতু বৈচিত্র্যের ধরন অনুযায়ী এখন টানা বৃষ্টির থাকার কথা। মৌসুমি বায়ু সারাদেশের বিস্তার লাভ করেছে ইতোমধ্যে। কিন্তু কেন মৌসুমি বায়ু এখন কম সক্রিয় অবস্থায় রয়েছে? এর উত্তরে আবহাওয়া অফিসে আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, মৌসুমি বায়ু বাংলাদেশের বিস্তার লাভ করলেও এখনও উপমহাদেশে এ পুরোপুরি বিস্তার লাভ করেনি। উপমহাদেশ জুড়ে বিস্তার লাভ না করায় সব জায়গায় এখনও সক্রিয় হতে পারেনি। ফলে বাংলাদেশের উপরও এটি কম সক্রিয় অবস্থায় রয়েছে। জুনের শেষ নাগাদ মৌসুমি বায়ু সক্রিয় হয়ে উঠবে। তখন বৃষ্টির প্রবণতা বেড়ে যাবে। তবে তিনি উল্লেখ করেন এটি বাংলাদেশের বিস্তার লাভ করলেও সব সময় যে সক্রিয় অবস্থায় থাকবে এমন নয়। যখন সক্রিয় থাকে তখন বৃষ্টিপাত হয়। আর যখন দুর্বল অবস্থায় থাকে তখন বৃষ্টিপাতের পরিমাণ কমে যায় এটাই মৌসুমি বায়ুর বৈশিষ্ট্য।

এদিকে আষাঢ়ে বৃষ্টির দেখা না মেলায় তাপমাত্রাও বাড়ছে। রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলের উপর তাপপ্রবাহ শুরু হয়েছে। এই মৌসুমে তাপমাত্রা ৩৮ ডিগ্রী সেলসিয়াসে উঠে যাচ্ছে। আবহাওয়া অফিস জানিয়েছে রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, খুলনা, যশোর, কুষ্টিয়া, বরিশাল, পটুয়াখালী, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর ও নোয়াখালী অঞ্চলসহ রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের উত্তরের জেলা রাজশাহীসহ কোন কোন খানে টানা খড়ার কবলে পড়ছে। রাজধানীর তাপমাত্রাও বেড়ে যাচ্ছে। মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৮ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এদিকে রাজধানীর ঢাকার তাপমাত্রা কিছু কমলে ৩৫ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড হয়েছে।

নির্বাচিত সংবাদ