১৬ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কোপা আমেরিকায় এবার কোয়ার্টার ফাইনালের লড়াই

  • ভাগ্যদোষে বিদায় জাপানের, সেমির টিকেট পাওয়ার মিশনে মুখোমুখি ব্রাজিল-প্যারাগুয়ে, ভেনিজুয়েলা-আর্জেন্টিনা, কলম্বিয়া-চিলি ও উরুগুয়ে-পেরু

স্পোর্টস রিপোর্টার ॥ গ্রুপপর্বের খেলা শেষে এবার কোয়ার্টার ফাইনালের লড়াই শুরু হচ্ছে চলমান কোপা আমেরিকা ফুটবলে। মঙ্গলবার ‘সি’ গ্রুপের ম্যাচের মধ্য দিয়ে গ্রুপপর্বের খেলা শেষ হয়েছে। শেষদিনে শেষ আটের টিকেট পেয়েছে উরুগুয়ে, চিলি, পেরু ও প্যারাগুয়ে।

বর্তমান চ্যাম্পিয়ন চিলিকে ১-০ গোলে হারিয়ে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালের টিকেট পেয়েছে উরুগুয়ে। মঙ্গলবার সকালে হওয়া ম্যাচে উরুগুয়ের হয়ে একমাত্র গোলটি করেন তারকা ফরোয়ার্ড এডিনসন কাভানি। হেরেও গ্রুপ রানার্সআপ হয়ে শেষ আটে উঠেছে চিলি। আর তিন গ্রুপ থেকে তৃতীয় হওয়া সেরা দুই দল হিসেবে কোয়ার্টারের ছাড়পত্র পেয়েছে ‘এ’ গ্রুপের পেরু ও ‘বি’ গ্রুপের প্যারাগুয়ে। শুক্রবার সকালে ব্রাজিল-প্যারাগুয়ের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে নকআউট রাউন্ডের লড়াই। শেষ আটের অন্য তিন ম্যাচে মুখোমুখি হবে ভেনিজুয়েলা-আর্জেন্টিনা, কলম্বিয়া-চিলি ও উরুগুয়ে-পেরু।

টুর্নামেন্টের ফরমেট অনুযায়ী তিন গ্রুপের শীর্ষ ছয় দল ছাড়াও দুই গ্রুপ থেকে তৃতীয় স্থানে থাকা সেরা দুটি দল কোয়ার্টার ফাইনালে খেলার সুযোগ পাবে। সেই লক্ষ্যে সেরা তৃতীয় দল হিসেবে জাপান ও ইশকুয়েডর দুই দলেরই সমান সম্ভাবনা ছিল। নকআউট পর্বে যাওয়ার লক্ষ্যে এ কারণে দু’দলের সামনেই নিজেদের শেষ গ্রুপ ম্যাচে জয়ের বিকল্প ছিল না। কিন্তু শেষ পর্যন্ত ম্যাচটি ১-১ গোলে ড্র হওয়ায় দুটি দলই টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে। তিন ম্যাচে এশিয়ান জায়ান্ট জাপান দুটিতে ড্র করে ২ পয়েন্ট নিয়ে গ্রুপ-সি’র তৃতীয় দল হিসেবে বিদায় নিয়েছে। অন্যদিকে আগের দুটি ম্যাচে পরাজিত হওয়ায় ইকুয়েডরের সংগ্রহে মাত্র এক পয়েন্ট।

তিন ম্যাচে চার পয়েন্ট নিয়ে ব্রাজিল ও ভেনিজুয়েলার পর গ্রুপ-এ’র তৃতীয় দল হিসেবে পেরু শেষ আট নিশ্চিত করায় প্যারাগুয়ের সামনে জাপান ও ইকুয়েডরের ফলাফল গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল। ম্যাচের ১৫ মিনিটে মেয়া নাকাজিমা জাপানকে এগিয়ে দেন। গোলটি অবশ্য ভিএআর’র মাধ্যমে যাচাই করে নিশ্চিত করা হয়েছিল।

কিন্তু ৩৫ মিনিটে এ্যাঞ্জল মেনার গোলে ম্যাচে সমতা ফেরায় ইকুয়েডর। জাপানের বদলি খেলোয়াড় ডেইজেন মায়েডা ম্যাচের শেষের দিকে প্রায় গোল পেয়েই গিয়েছিলেন। কিন্তু ইকুয়েডরের গোলরক্ষক আলেক্সান্দার ডোমিনগুয়েজ অসাধারণ দক্ষতায় রুখে দেন। স্টপেজ টাইমে টিনএজ সেনসেশন টাকেফুসা কুবো বল জালে জড়ালেও ভিএরআর প্রযুক্তিতে অফসাইডের কারণে বাতিল করা হয় গোল।

অন্যদিকে রিওতে শুধু ড্র করতে পারলেই চিলির গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত হতো। এর মাধ্যমে তারা শেষ আটে কলম্বিয়াকে এড়াতে পারতো। কিন্তু বদলি খেলোয়াড় জোনাথন রড্রিগুয়েজের ক্রস থেকে কাভানি ৮২ ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেন। এর ফলে সর্বশেষ দুই আসরের চ্যাম্পিয়ন চিলিকে শেষ আটেই শক্তিশালী প্রতিপক্ষ কলম্বিয়ার বিরুদ্ধে খেলতে হচ্ছে। গ্রুপপর্বে আর্জেন্টিনাকে ২-০ গোলে হারায় কলম্বিয়া। শুধু তাই নয়, এবারের আসরে একমাত্র দল হিসেবে সবগুলো ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে এসেছেন ফ্যালকাও, জাপাটারা। শিরোপা জয়েও এখন তারা হট-ফেবারিট।