১৭ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

রোহিঙ্গা সমস্যার সমাধানে আমরা গঠনমূলক ভূমিকা রাখব

  • প্রধানমন্ত্রীকে চীনা রাষ্ট্রদূত

চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো মঙ্গলবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতীয় সংসদ ভবনের কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করেন। চীনের রাষ্ট্রদূত বলেছেন, রোহিঙ্গা সমস্যার সমাধানে তার দেশ গঠনমূলক ভূমিকা পালন করবে। তিনি বলেন, ‘দীর্ঘ রোহিঙ্গা সমস্যার সমাধানে আমরা গঠনমূলক ভূমিকা পালন করব।’ খবর বাসসর।

প্রধানমন্ত্রী বলেন, বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অবশ্যই বাংলাদেশ থেকে তাদের নিজ মাতৃভূমিতে ফেরত যেতে হবে এবং এ বিষয়ে মিয়ানমারকে বোঝানোর জন্য তিনি চীনের প্রতি আহ্বান জানান। বৈঠকের পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। প্রেস সচিব বলেন, প্রধানমন্ত্রী এবং চীনের রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন চীন সফরের বিষয়েও আলোচনা করেন। এ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, জুলাইয়ের প্রথম সপ্তাহে তার চীন সফরের সময় দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও বিকশিত করার অংশ হিসেবে দুই দেশের মধ্যে চারটি চুক্তি সই হবে।

খুলনা শিশু হাসপাতালকে প্রধানমন্ত্রীর ১৫ কোটি টাকা অনুদান ॥ বাংলা ট্রিবিউন জানায়, চিকিৎসাসেবা ও মান উন্নত করার জন্য খুলনা শিশু হাসপাতালকে ১৫ কোটি টাকা আর্থিক অনুদান দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার সন্ধ্যায় গণভবনে খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের হাতে এই চেক হস্তান্তর করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর কল্যাণ ফান্ড থেকে এই অর্থ সহায়তা দেয়া হয়। এদিন আরও কয়েকজন ব্যক্তিকে অনুদান দেন তিনি। এ সময় প্যানক্রিয়াটাইটিস রোগে আক্রান্ত সিলেটের অতিরিক্ত পুলিশ সুপারের স্ত্রী, সড়ক দুর্ঘটনা চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করা পুলিশ কনস্টেবল সজীব আলীর বাবা ও স্ত্রী এবং বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে বিএনপি কর্মীদের গুলিতে নিহত সাতক্ষীরার নওয়াপাড়া পৌরসভার নির্বাচিত কমিশনার আতিয়ার রহমানের স্ত্রীর হাতেও আর্থিক অনুদানের চেক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় অন্যদের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজামান খান কামাল, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন, খুলনা-২ আসনের সংসদ সদস্য শেখ সালাউদ্দীন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।