২৬ জুন ২০১৯

কলকাতার লা- মার্টিনিয়া স্কুলে জঙ্গী হামলার আশঙ্কা

কলকাতার লা- মার্টিনিয়া স্কুলে জঙ্গী হামলার আশঙ্কা

অনলাইন ডেস্ক ॥ ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার একটি স্কুলে জঙ্গি হামলার আশঙ্কা দেখা দিয়েছে। কলকাতার অভিজাত স্কুল লা মার্টিনিয়ায়ে হামলা চালানো হতে পারে বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

ভারতের কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী সিআইএসএফের এক অডিট রিপোর্টে এমন তথ্য উঠে এসেছে। বিষয়টি নিয়ে স্কুল কর্তৃপক্ষ ইতোমধ্যেই কলকাতা পুলিশের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছে। পরিস্থিতি মোকাবিলায় বেশ কিছু ব্যবস্থা নেওয়ার কথাও চিন্তা করা হচ্ছে।

স্কুলের নিরাপত্তা ব্যবস্থা কতটা ঠিক আছে তা নিয়ে স্কুল কর্তৃপক্ষের তরফ থেকে সিকিউরিটি অডিটের দায়িত্ব দেওয়া হয়েছিল কেন্দ্রীয় সংস্থা সিআইএসএফকে। ছয় মাস ধরে কাজ চলে লা মার্টিনিয়ার ফর বয়েজ ও গার্লসে।

সূত্রের খবর অনুযায়ী, কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনী আশঙ্কা প্রকাশ করেছে যে, বিস্ফোরণের মতো নাশকতা ছাড়াও, অপহরণ কিংবা ছাত্র শিক্ষকদের বন্দী বানানোর মতো ঘটনাও ঘটতে পারে।

অডিট রিপোর্টে সিআইএসএফ জানিয়েছে, স্কুলের চারপাশের প্রাচীর খুব একটা উঁচু নয়। রাতে পর্যাপ্ত আলোর অভাব রয়েছে। স্কুলের ভেতরে নজরদারিও যথেষ্ট নয়। এছাড়া সিসিটিভির নজরদারিও যথেষ্ট নয়। মেটাল ডিটেক্টর কিংবা হ্যান্ড ডিটেক্টরও ব্যবহার করা হয় না।

বিষয়টি নিয়ে মঙ্গলবার জেলা প্রশাসকের সঙ্গে বৈঠক করেছে স্কুল কর্তৃপক্ষ। সিআইএসএফ-এর অডিট রিপোর্ট অনুযায়ী ব্যবস্থা নেবে তারা। স্কুলের দেওয়াল উঁচু করা হবে এবং স্কুলের ভেতরের আরও বেশি জায়গা সিসিটিভির আওতায় আনা হবে বলে জানানো হয়েছে।