২১ আগস্ট ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

সুন্দরবন রক্ষায় রামপালসহ সব প্রকল্প বন্ধের দাবি

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ তেল-গ্যাস-বিদ্যুত-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ সুন্দরবনকে সুরক্ষার রামপাল তাপবিদ্যুত কেন্দ্রসহ সুন্দরবন এলাকার সকল প্রকল্প বন্ধের দাবি জানিয়েছেন। তিনি বলেন, ‘সুন্দরবন বিধ্বংসী’ এই কর্মকান্ড থেকে সরে না আসলে সুন্দরবন বিশ্ব ঐতিহ্যের সম্মান হারাতে পারে। আসন্ন ইউনেস্কো বিশ্বঐতিহ্য কমিটির সভায় বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে সুন্দরবনকে বাদ দিতে পারে। এটা শুধু আমাদের জন্য নয, সারা বিশ্বের প্রতিবেশ-পরিবেশ সুরক্ষার জন্য একটা হুমকিস্বরূপ। তিনি শুক্রবার খুলনা প্রেসক্লাব মিলনায়তনে খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার তেল-গ্যাস-বন্দর ও বিদ্যুত রক্ষা জাতীয় কমিটির প্রতিনিধি সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তিনি বলেন, আসন্ন ইউনেস্কো বিশ্বঐতিহ্য কমিটির সভায় বিশ্ব ঐতিহ্য কেন্দ্রের সুপারিশগুলোর ওপর চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। সুন্দরবন বিষয়ে বিশ্ব ঐতিহ্য কেন্দ্রের সুপারিশ যদি চূড়ান্ত হিসেবে গ্রহণ করে তাহলে সুন্দরবন তার বিশ্ব ঐতিহ্যের সম্মান হারাবে। তিনি সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এখনও সময় আছে ইউনেস্কো কর্র্তৃক সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্যের তালিকা থেকে বাদ দেয়ার আগেই রামপাল বিদ্যুতকেন্দ্রসহ সুন্দরবন সংলগ্ন এলাকায় যেসব প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে তা বাতিল করে সুন্দরবন সুরক্ষার ব্যবস্থা নেয়া হোক। তিনি বলেন, সরকার কোন পদক্ষেপ না নিলেও তেল-গ্যাস-বিদ্যুত-বন্দর রক্ষা জাতীয় কমিটিসহ পরিবেশবাদীদের আন্দোলন অব্যাহত থাকবে। সরকারকে সুন্দরবন রক্ষায় কার্যকর পদক্ষেপ নিতে বাধ্য করা হবে।

খুলনা তেল-গ্যাস-বন্দর ও বিদ্যুত রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক এস এ রশিদের সভাপতিত্বে প্রতিনিধি সভায় খুলনার সাবেক পৌর চেয়ারম্যান এ্যাডভোকেট এনায়েত আলী, সাতক্ষীরা জেলা কমিটির আহ্বায়ক আমজাদ হোসেন, বাগেরহাট জেলা কমিটির সদস্য সচিব ফররুখ হাসান জুয়েল, সুন্দরবন রক্ষা কমিটির আহ্বায়ক এ্যাডভোকেট এস এম শাহনেওয়াজ আলী, ডাঃ মনোজ কুমার দাসসহ তিন জেলার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় জেল-গ্যাস-বিদ্যুত ও বন্দর রক্ষা কমিটির কেন্দ্রীয় কমিটির সভার পর আগামী মাসে আন্দোলনের কর্মসূচী ঘোষণা করা হবে বলে জানানো হয়।