২০ নভেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

মোটরসাইকেল কিনতে ড্রাইভিং লাইসেন্স বাধ্যতামূলক করা হচ্ছে

মোটরসাইকেল কিনতে ড্রাইভিং লাইসেন্স বাধ্যতামূলক করা হচ্ছে

স্টাফ রিপোর্টার ॥ আগামী সেপ্টেম্বর মাস থেকে মোটরসাইকেল কিনতে ড্রাইভিং লাইসেন্স বাধ্যতামূলক করা হচ্ছে। দেশে মোটরসাইকেল কেনাবেচার ক্ষেত্রে নতুন এই নিয়ম চালু করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তপক্ষ (বিআরটিএ)। দেশে নিবন্ধিত যানবাহনের মধ্যে প্রায় ২৬ লাখ মোটরসাইকেল রয়েছে। এর বিপরীতে লাইসেন্স রয়েছে মাত্র ১০ লাখ। অর্থাত ১৬ লাখের বেশি মোটরসাইকেলে অবৈধ চালক রয়েছে দেশজুড়ে। তাছাড়া দেশের এখন সড়ক দুর্ঘটনায় দ্বিতীয় পর্যায়ে রয়েছে মোটরসাইকেল।

এই প্রেক্ষিতে সম্প্রতি সচিবালয়ে অনুষ্ঠিত সড়ক নিরাপত্তা নিয়ে বৈঠকে বলা হয়, অবৈধ চালক নিয়ন্ত্রণ ও সড়ক নিরাপত্তা নিশ্চিত করতে মোটরসাইকেল কেনার সময় চালকের লাইসেন্স বাধ্যতামূলক করা প্রয়োজন। তাছাড়া দেশে মোট পরিবহনের তিন ভাগের দুই ভাগ মোটরসাইকেল। এ্যাপ ভিত্তিক পরিবহন সেবার কারণে রাজধানীতে মোটরসাইকেলের মাত্রা বাড়ছে বহুগুনে।

তাই মোটরসাইকেল কিনতে ড্রাইভিং লাইসেন্স বাধ্যতামূলক সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)। গণমাধ্যমে প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ব্যক্তির পাশাপাশি প্রাতিষ্ঠানিকভাবে মোটরসাইকেল কেনার ক্ষেত্রেও যার জন্য মোটরসাইকেল কেনা হচ্ছে তার ন্যূনতম শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স থাকত হবে। সড়ক নিরাপত্তা নিশ্চিতকল্পে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামী ১ সেপ্টেম্বর ২০১৯ থেকে মোটরসাইকেল কিনতে হলে ক্রেতার ন্যূনতম শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। অন্যথায় তিনি মোটরসাইকেল কিনতে পারবেন না। পৃথিবীর বিভিন্ন দেশে মোটরসাইকেল কিনতে হলে ড্রাইভিং লাইসেন্স থাকা বাধ্যতামূলক বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

নির্বাচিত সংবাদ
এই মাত্রা পাওয়া