২০ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

তিন কার্যদিবস পর শেয়ারবাজারে সূচকের সামান্য উত্থান

 তিন কার্যদিবস পর শেয়ারবাজারে  সূচকের সামান্য উত্থান

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০১৯-২০ অর্থবছরের বাজেট পাশের তিন কার্যদিবস পতন হয়েছে শেয়ারবাজারে। তবে চতুর্থ কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার সামান্যই উত্থান হয়েছে শেয়ারবাজারে। এদিন শেয়ারবাজারের প্রধান প্রধান সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টাকার পরিমাণে লেনদেন কিছু বাড়লেও ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কমেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক সারাদিন ওঠানামা শেষে ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৮০ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ০.৪০ পয়েন্ট বাড়লেও শরিয়াহ সূচক ০.৫৮ পয়েন্ট কমেছে। তবে এই দিনে সূচক বাড়লেও ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ২০ কোটি টাকা কম হয়েছে। ডিএসইতে ৪৮৭ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৫০৭ কোটি টাকার।

ডিএসইতে ৩৫১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭৮টির বা ৫১ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। শেয়ার ও ইউনিট দর কমেছে ১৩১টির বা ৩৭ শতাংশের এবং ৪২টি বা ১২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর লেনদেন শেষে অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের। এদিন কোম্পানিটির ১৭ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে উঠে আসা রানার অটোমোবাইলের ১৫ কোটি ৩৬ লাখ টাকার এবং ১৩ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে আসে সিলকো ফার্মা।

ডিএসইর সার্বিক লেনদেনে উঠে আসা অন্য কোম্পানিগুলোর মধ্যে রয়েছে : প্যারামাউন্ট টেক্সটাইল, জেএমআই সিরিঞ্জ, ইউনাইটেড পাওয়ার, সিঙ্গার বিডি, ঢাকা ইন্স্যুরেন্স, জেনেক্স ইনফোসিস এবং নিউ লাইন ক্লোথিংস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৪৭২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৫টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির দর। আজ ৪৩ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।