২১ সেপ্টেম্বর ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

দেশে এবার খাদ্য উৎপাদন হয়েছে ৫৬ লাখ মেট্রিক টন ॥ খাদ্যমন্ত্রী

দেশে এবার খাদ্য উৎপাদন হয়েছে ৫৬ লাখ মেট্রিক টন ॥ খাদ্যমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ ॥ খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি বলেছেন, দেশে এবার খাদ্য উৎপাদন ৫৬ লাখ মেট্রিকটন। আর কনজামশন ২ কোটি ৭৮ লাখ মেট্রিকটন উদ্বৃত্ত। আর আমাদের ধারন ক্ষমতা ১৮ থেকে ১৯ লাখ মেট্রিকটন। যার কারণে এটুকু চাল কেনার বিধান আছে। যখন আমরা ধান ও চাল কেনার ঘোষণা দিয়েছি, তখন আমাদের মজুদ ১৩ লাখ মেট্রিকটন। তারপর ঘোষনা দেয়া হয়েছে ১০ লাখ মেট্রিকটন সিদ্ধ চাল, দেড় লাখ মেট্রিকটন আতব চাল, ৫০ হাজার মেট্রিকটন গম ও দেড় লাখ মেট্রিকটন ধান। মোট সাড়ে ২৬ লাখ ধান গুদাম জাতের জন্য। অথচ ধারন ক্ষমতা আমাদের ১৮ লাখ মেট্রিকটন।

মন্ত্রী আরও বলেন, যে জেলায় ধান উৎপাদন বেশি হয়, প্রত্যেকটি জায়গাতে এলএসডির মধ্যে জায়গা আছে। সে এলএসডির মধ্যে ৫০০ হাজার মেট্রিকটন একটি প্যাডি সাইলো নির্মাণ করা হবে।

আজ শনিবার দুপুরে সদর উপজেলা অডিটোরিয়ামে জেলা লোকাল গর্ভনমেন্ট এ্যাওয়ার্ড়-২০১৯ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথাগুলো বলেন। নওগাঁ জেলা প্রশাসক মোঃ হারুন অর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে মযমনসিংহ জেলার প্রশাসক ও নওগাঁর বিদায়ী জেলা প্রশাসক মিজানুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক গোলাম মোঃ শাহনেওয়াজ, জেলার শ্রেষ্ঠ্র উপজেলা নির্বাহী অফিসার (মান্দা) মুসফিকুর রহমান, জেলার শ্রেষ্ট্র ইউনিয়ন পরিষদ (ভারশো) পক্ষে মোস্তকাফিজুর রহমান, শ্রেষ্ট্র ইউনিয়ন চেয়ারম্যান রাইগাঁ মুঞ্জুরুল আলম, শ্রেষ্ট্র ইউনিয়ন সচিব বাহাদুরপুর ইউপি জাহাঙ্গীর আলম, শ্রেষ্ট্র হিসাব কাম কম্পিউটার অপারেটর বোয়ালিয়া রওনক বিনতে জাহান, শ্রেষ্ঠ্র ইউপি সদস্য জগন্নাথ দেবনাথ সাপাহার, শ্রেষ্ট্র মহিলা সদস্য সাহারা বেগম পারইল, শ্রেষ্ঠ্র উদ্যোক্তা আরজিন বানু কালিকাপুর, শ্রেষ্ঠ্র গ্রাম পুলিশ গোপাল চাঁন দাস প্রমুখ বক্তব্য রাখেন। পরে প্রধান অতিথি শ্রেষ্ঠ্র উপজেলা নির্বাহী অফিসার, চেয়ারম্যানসহ ৯টি ক্যাটাগরীতে জেলা ও উপজেলা এ্যাওয়ার্ড় প্রদান করেন এবং সম্মাননা ক্রেষ্ট তুলে দেন।