১৬ জুলাই ২০১৯  ঢাকা, বাংলাদেশ  
শেষ আপডেট এই মাত্র    
ADS

কর্মমুখী উচ্চশিক্ষা

  • ক্যারিয়ার

নাজমুল হাসান ॥ একটি দেশের আর্থ-সামাজিক উন্নয়ন বহুলাংশে নির্ভর করে ঐ দেশের প্রশিক্ষিত জনসংখ্যা তথা জনশক্তির দক্ষতা ও পারদর্শিতার ওপর। কারণ দেশের ভবিষ্যত নেতৃত্বকে যথাযথ ও যুগোপযোগী শিক্ষায় শিক্ষিত করা না গেলে সেই দেশের জনসংখ্যা দেশের জন্য বোঝা হয়ে দাঁড়ায়। সময়ের সঙ্গে সঙ্গে এগিয়ে যাচ্ছে দেশ, পরিবর্তন আসছে শিক্ষাব্যবস্থায়, কারণ শিক্ষিত ও দক্ষ জনশক্তি ছাড়া দেশের কাক্সিক্ষত উন্নয়ন সম্ভব হয় না। আর তাই শিক্ষা ক্ষেত্রেও এসেছে পরিবর্তনের ছোঁয়া। শিক্ষাব্যবস্থা হতে হবে সুনির্দিষ্টরূপে বাস্তবসম্মত ও কর্মমুখী। সুতরাং শিক্ষার মাধ্যমে জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তরিত করতে পারলে সাধিত হবে আমাদের দেশের কাক্সিক্ষত উন্নয়ন, দেশ এগিয়ে যাবে তার অভীষ্ট লক্ষ্যে- উন্নয়নশীল থেকে উন্নত দেশে। আর তাই তো সাধারণ শিক্ষাব্যবস্থার পাশাপাশি আজ জোয়ার এসেছে কারিগরি শিক্ষার। কারিগরি শিক্ষাই এখন দেশকে দিতে পারে তার সুনির্দিষ্ট লক্ষ্যে পৌঁছানোর মূল মন্ত্র। আমাদের দেশে বাস্তবমুখী শিক্ষা প্রতিষ্ঠানের অভাবই এক্ষেত্রে প্রধান অন্তরায় হয়ে দেখা দিয়েছে। এক্ষেত্রে ড্যাফোডিল পরিবারের শিক্ষা প্রতিষ্ঠানসমূহকে ব্যতিক্রম। আর এই শিক্ষা পরিবারের মধ্যে ড্যাফোডিল টেকনিক্যাল ইনস্টিটিউট হচ্ছে অন্যতম একটি শিক্ষা প্রতিষ্ঠান। ড্যাফোডিল টেকনিক্যাল ইনস্টিটিউটের রয়েছে রাজধানীর প্রাণকেন্দ্রে নিজস্ব জায়গায় মনোরোম পরিবেশে শিক্ষা সহায়ক সকল প্রকারের সুবিধা সংবলিত সুবিশাল ক্যাম্পাস। ডিটিআই পরিচালিত সব ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্সগুলো সম্পূর্ণ গভীরভাবে তাত্ত্বিক, ব্যবহারিক ও বাস্তব ক্ষেত্রে প্রয়োগের প্রশিক্ষণমূলক, যা উচ্চ শিক্ষিত ও বাস্তব জ্ঞানে গুণান্বিত শিক্ষক মন্ডলী এবং সুদক্ষ ল্যাব প্রশিক্ষকগণ দ্বারা পরিচালিত। এ প্রতিষ্ঠানের কোর্সসমূহ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের সব সুবিধাদিসহ ড্যাফোডিল পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানের সব সুবিধা যুক্ত। ডিটিআই পরিচালিত কোর্সগুলোর অন্যতম একটি বৈশিষ্ট্য হচ্ছে কোর্সসমূহের মাঝে প্রতি মাসে বিষয়ভিত্তিক কার্যক্ষেত্র পরিদর্শন ও প্রতি সেমিস্টারে ডিপার্টমেন্টভিত্তিক ইন্ডাস্ট্রিয়াল শিক্ষা ভ্রমণের সুযোগ। শিক্ষার্থীদের কর্মক্ষেত্রগুলোতে ইন্টার্নশিপের এর সুযোগ এবং কোর্স শেষে জব ফেয়ারের মাধ্যমে চাকরিদাতা ও চাকরি আগ্রহীদের মধ্যে সেতুবন্ধন তৈরির মাধ্যমে ছাত্রছাত্রীদের কর্মসংস্থানের সুযোগ তৈরি করা।

আধুনিক যুগের সঙ্গে তাল মিলিয়ে অনলাইন/গুগল-এডুকেশনের মাধ্যমে সারা দুনিয়ার সঙ্গে সংযুক্ত থাকার জন্য শিক্ষার্থীদের ল্যাপটপ পাওয়ার সুযোগ। সব ছাত্রীর জন্য রয়েছে কোর্স ফির ওপর বিশেষ ছাড় ও প্রতিষ্ঠান সংলগ্ন ছাত্রী হোস্টেলের ব্যবস্থা। তাছাড়া ডিটিআই পরিচালিত সব কোর্সে দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের জন্য আর্থিক উপবৃত্তির ব্যবস্থা ও আলাদা আলাদা শিফটে ক্লাস করার সুযোগ। ডিটিআইতে অধ্যয়নরত সব ছাত্রছাত্রী ড্যাফোডিল পরিচালিত অন্য সকল শিক্ষা প্রতিষ্ঠানে অন্যদের তুলনায় কম খরচে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ ও প্রফেশনাল কোর্সে অংশগ্রহণের সুযোগ। এছাড়াও ডিটিআইর ছাত্রছাত্রীরা চাইলে ড্যাফোডিলের অন্য সব প্রতিষ্ঠানের বিভিন্ন সাংস্কৃতিক ও শিক্ষণীয় ক্লাব (যেমন: কালচারাল ক্লাব, রোবোটিক্স ক্লাব, ডিবেটিং ক্লাব, হেলথ ক্লাব, চেঞ্জ টুগেদার ইত্যাদি) সমূহে যোগদানের মাধ্যমে নিজ নিজ প্রতিভা বিকাশের সুযোগ। ডিটিআইয়ের সব শিক্ষার্থী কোর্স শেষে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আর্থিক সুবিধাসহ উচ্চশিক্ষা গ্রহণ করতে পারবে। কোন ছাত্রছাত্রী অসুস্থতা বা অন্য কোন কারণে ক্লাস করতে ব্যর্থ হলে পরীক্ষার পূর্বে রিভিউ ক্লাসসমূহের মাধ্যমে ব্যর্থ ক্লাসসমূহের ক্ষতি পুষিয়ে নিতে পারবে যা অন্য সব শিক্ষা প্রতিষ্ঠানে নেই। ডিটিআইয়ের সব শিক্ষার্থী ড্যাফোডিল পরিবারের বিশাল কর্মপরিসরে চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার পেয়ে থাকে।

কোর্স সমূহ: টেক্সটাইল/ গার্মেন্টস ডিজাইন/ আর্কিটেকচার এ্যান্ড ইন্টেরিয়র ডিজাইন/ সিভিল/ গ্রাফিক ডিজাইন/ টেলিকমিউনিকেশন/ ইলেকট্রিক্যাল/ কম্পিউটার। উল্লিখিত কোর্সে ভর্তির জন্য একজন শিক্ষার্থীকে অবশ্যই নির্ধারিত জিপিএ (২.০০)সহ এসএসসি পাস হতে হবে। উচ্চ মাধ্যমিক সার্টিফিকেটধারী অথবা উচ্চ মাধ্যমিকে অকৃতকার্য ছাত্রছাত্রীরাও ভর্তি হতে পারবে। বোর্ড কর্তৃক সিট সংখ্যা সীমিত হওয়ায় ব্যাচ পূর্ণ হওয়ার পূর্বে ভর্তির তথ্যের জন্য ভর্তি অফিসে যোগাযোগ করুন। যোগাযোগ : ৪৩/আর/৫-বি, পান্থপথ, ঢাকা। ফোন: ৯১২২০১৬-১৭, ০১৭১৩-৪৯৩২৬৭।